আর্কাইভ থেকে স্বাস্থ্য

এখন থেকে দেশেই হবে লিভার প্রতিস্থাপন

দেশেই লিভার প্রতিস্থাপন আরও সহজ হয়ে গেল। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে এ জন্য একটি ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগ উদ্বোধন করা হয়েছে। এরইমধ্যে ২২ জন লিভার প্রতিস্থাপনের হাসপাতালে এসেছেন। তাদের মধ্যে ১২ জনের প্রতিস্থাপনের সময় নির্ধারিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য শারফুদ্দিন আহমেদ।

তিনি জানান, নতুন যে সুপার স্পেলাইজড হাসপাতাল উদ্বোধন করা হয়েছে, সেখানে লিভার প্রতিস্থাপনকে গুরুত্ব দিয়ে ১০০টি শয্যা রাখা হয়েছে।

উপাচার্য বলেন, ‘শিগগির লিভার প্রতিস্থাপন শুরু হবে। এতে রোগীদের জীবন যেমন বাঁচবে, তেমনি বছরে কোটি কোটি বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে প্রতি বছর ৮০ লাখ মানুষ লিভার রোগে আক্রান্ত হয়। এর মধ্যে মারা যায় ২৩ হাজার জন। যারা মারা যান, তাদের মধ্যে ৪ থেকে ৫ হাজার রোগীকে লিভার প্রতিস্থাপনের মাধ্যমে বাঁচানো সম্ভব।

সচ্ছল রোগীরা ৩০ লক্ষ থেকে কোটি টাকা খরচ করে বিদেশে গিয়ে লিভার প্রতিস্থাপন করছেন। কিন্ত অসচ্ছল রোগী লিভার প্রতিস্থাপন করতে না পেরে মারা যাচ্ছে।

অনুষ্ঠানে বলা হয়, বিশ্বে প্রতি বছর ৩৮ থেকে ৪০ হাজার রোগীর লিভার প্রতিস্থাপন হয়। বাংলাদেশে এখন পর্যন্ত ছয়টি লিভার প্রতিস্থাপন করা হয়েছে। ২০১৯ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালেই এর শুরু।

বর্তমানে প্রতি সপ্তাহে বিএসএমএমইউতে লিভার প্রতিস্থাপন নিয়ে গবেষণা ও লিভারের জটিল টিউমার অস্ত্রপচার করা হচ্ছে। এজন্য কেবিন ব্লকে মডিউল ওটি, কুসা মেশিনসহ আরও অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের চেয়ারম্যান ও উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমদ, পরিচালক (হাসপাতাল) নজরুল ইসলাম খান।

হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহযোগী অধ্যাপক সাইফ উদ্দিন, সহকারী প্রক্টর সহযোগী অধ্যাপক ফারুক হোসেন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) পবিত্র কুমার দেবনাথও এ সময় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও পড়ুন