আর্কাইভ থেকে ফুটবল

ইরানকে বিশ্বকাপে নিষিদ্ধের দাবিতে ফিফাকে চিঠি

আর মাত্র ২৯ দিন পরেই শুরু হচ্ছে ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। ২০ নভেম্বের থেকে কাতারে শুরু হবে বিশ্বকাপ ফুটবল। প্রতিটি দলই যখন শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত ঠিক সেসময় ইরানী ফুটবল ব্যক্তিত্বরা নিজেরাই নিজেদের পেছনে লেগেছেন। সম্প্রতি ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে চিঠি পাঠিয়ে বিশ্বকাপে ইরানকে নিষিদ্ধ করার আবেদন করেছেন তারা।

শুধু ইরান জাতীয় দলকে বিশ্বকাপে নিষেধাজ্ঞা নয়, একই সঙ্গে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের সদস্য পদ স্থগিত করারও আবেদন করেছেন তারা। স্পেনের আইনজীবী ফার্ম রুইজ-হুয়ের্তা অ্যান্ড ক্রেসপোর মাধ্যমে ফিফা বরাবর এই চিঠি পাঠানো হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে জানা যায়,  ‘আইনি প্রতিষ্ঠান রুইজ-হুয়ের্তা অ্যান্ড ক্রেসপোর মাধ্যমে ইরানের ফুটবল এবং অন্যান্য খেলাধুলার সঙ্গে জড়িত ব্যক্তিত্বরা ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কাছে আনুষ্ঠানিকভাবে ওই চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে ইরানের ফুটবল ফেডারেশনকে তাৎক্ষণিকভাবে নিষিদ্ধ করার দাবি জানানো হয়েছে। এই নিষেধাজ্ঞা আগামী ২০ নভেম্বর থেকে কার্যকরের অনুরোধ করা হয়।

চিঠিতে জানানো হয়,   ইরানে যদি নারীদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি না  দেয়া হয় তবে সেই সংস্থাকে স্বাধীন দাবি করা যায় না। এটা স্পষ্টতই ফিফার আইনের লঙ্ঘন।’

মূলত, ফুটবল ম্যাচ চলাকালে স্টেডিয়ামে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইরান সরকার। তারই প্রেক্ষিতে এমন আত্মহুতিমূলক চিঠি ফিফা বরাবর পাঠানো হয়েছে।

২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে ‘বি’ গ্রুপে খেলবে ইরান। এই সঙ্গে গ্রুপে আছে যুক্তরাষ্ট্র,  ইংল্যান্ড এবং ওয়েলস।

এ সম্পর্কিত আরও পড়ুন