আর্কাইভ থেকে রূপচর্চা

ঠোঁটে রক্তিম আভা

রক্তিম আভা ছড়ানো ঠোঁটের মোহন মায়ায় দুনিয়া কাবু। ভুবন ভুলানো হাসির মাধ্যম এই ঠোঁট। আর তাই ঠোঁটের ত্বকেরও যত্নের প্রয়োজন। কারণ ঠোঁটের ত্বকেও মৃত কোষ জমে থাকে। আর শুধু এ কারণেই আমাদের ঠোঁট শুষ্ক ও প্রাণহীন দেখায়।

ঠোঁটে ত্বকের মৃত কোষ অনেক সময়ই দাঁত দিয়ে ছাড়ানোর চেষ্টা করেন অনেকে। এতে ঠোঁট থেকে রক্তপাত ও ব্যথা যেমন হতে পারে, তেমনই ঠোঁট আরও কালো হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে।

ঠোঁটের যত্নে খুব সহজেই ঘরেই বানিয়ে নেয়া যায় লিপ স্ক্রাব, যা ঠোঁটকে প্রাকৃতিক ভাবে গোলাপি ও সুন্দর করে তুলতে পারে। আর এ বিষয়ে সাহায্য করবে মধু। মধুর সাহায্যে তৈরি ‘লিপ স্ক্রাব’ বাড়িতেই তৈরি করে নেয়া যেতে পারে, যা ব্যবহারে মায়াময় হয়ে উঠবে আপনার ঠোঁট দুটি।

মধু এবং বাদামের স্ক্রাব

এটি এমন একটি স্ক্রাব, যার জন্য মধু এবং চিনির সঙ্গে খানিকটা বাদামের তেল লাগবে।

প্রয়োজনীয় উপাদান—

চিনি-২ চা চামচ, মধু- ১/২ চা চামচ, বাদাম তেল- ১ চা চামচ

স্ক্রাব তৈরির পদ্ধতি—

লিপ স্ক্রাব তৈরি করতে একটি পাত্রে চিনি, মধু এবং বাদাম তেল মিশিয়ে নিতে হবে। এ বার এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে খুব হালকা হাতে ঘষতে হবে। মনে রাখতে হবে একেবারেই জোরে ঘষা যাবে না। তাতে ঠোঁটের নরম ত্বকে ক্ষতি হবে। এরপর ওই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিতে হবে। তারপর ঠোঁট পরিষ্কার করে নিতে হবে।

বাসায় যদি বাদাম তেল না থাকে তা হলে নারকেল তেল, জলপাই তেল বা জোজোবা তেলও ব্যবহার করা যেতে পারে।

মধু এবং চিনি দিয়ে তৈরি লিপ স্ক্রাব

এটি একটি খুব সহজ লিপ স্ক্রাব, যা মাত্র দু’টি উপাদানের সাহায্যেই প্রস্তুত করা যেতে পারে। চিনি একটি কার্যকরী প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট এবং তার সঙ্গে মধু মিশিয়ে নিলে এটি একটি দুর্দান্ত ময়শ্চারাইজিং লিপ স্ক্রাব তৈরি হয়।

প্রয়োজনীয় উপাদান-

চিনি- ২ চা চামচ, মধু- ১ চামচ

স্ক্রাব তৈরির পদ্ধতি—

প্রথমে একটি পাত্রে মধু ও চিনি ভাল করে মিশিয়ে নিতে হবে। এ বার এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। তারপর মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে প্রায় ১০ মিনিট রেখে পরিষ্কার করে নিতে হবে।

মধু ও নারকেলের স্ক্রাব—

ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। শরীরের অন্য অংশের সঙ্গে ঠোঁটেরও। বরং ঠোঁটের ক্ষেত্রে আর্দ্রতা ধরে রাখা আরও বেশি জরুরি। একটি হাইড্রেটিং লিপ স্ক্রাব বানাতে চাইলে তা-ও বানিয়ে নেওয়া যায় ঘরোয়া উপাদান দিয়েই। মধু ও নারকেল তেলের সাহায্যে ঠোঁট স্ক্রাব বানিয়ে নেওয়া যেতে পারে।

প্রয়োজনীয় উপাদান-

মধু- ১ টেবিল চামচ, নারকেল তেল- ১ টেবিল চামচ, কোকোনাট সুগার- ১/৩ কাপ, জলপাই তেল- ১ চা চামচ

স্ক্রাব তৈরির পদ্ধতি—

প্রথমে একটি পাত্রে মধু, নারকেল তেল এবং নারকেল চিনি মিশিয়ে নিতে হবে। এ বার এতে অলিভ অয়েল মিশিয়ে ভাল করে নেড়েচেড়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে ঠোঁট পরিষ্কার করে ফেলতে হবে।

মিশ্রণের অবশিষ্ট অংশ কোনও এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করে, রেফ্রিজারেটরে রাখা যেতে পারে।

মধু প্রাকৃতিক ভাবে ত্বকের উপকার করে। সেই সঙ্গে অন্য ঘরোয়া ও প্রাকৃতিক উপাদানগুলিও ত্বকের উপকার করে। ফলে এ ধরনের লিপ স্ক্রাবগুলি বাড়িতে তৈরি করে প্রাকৃতিক ভাবে নিজের ঠোঁটের যত্ন নেয়া যেতেই পারে। তবে যে কোনও উপাদান থেকেই ত্বকে সংক্রমণ হতে পারে। তাই ত্বকের ধরন বুঝে উপকরণ বেছে নিন। প্রয়োজনে চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

এ সম্পর্কিত আরও পড়ুন