আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

বিশ্বে করোনায় মৃত্যু ৩৭ লাখ ছাড়িয়েছে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির সংখ্যা দিনে দিনে বাড়ছেই। সর্বশেষে হিসেব অনুযায়ি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটি ২৪ লাখ ৭ হাজার ২২৫ জন। আর এ ভাইরাসে সংক্রমিত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ লাখ ৫ হাজার ৯৯০ জনে। আর এর মধ্যে সুস্থ হয়েছে ১৫ কোটি ৫০ লাখ ৩৭ হাজার ২২০ জন।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৫৪ হাজার ৩০৫ জন। এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ লাখ ১১ হাজার ২০ জন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ভারত। তবে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৮৪ লাখ ৪০ হাজার ৯৮৮ জন। আর মারা গেছেন ৩ লাখ ৩৮ হাজার ১৩ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে ও মৃত্যুর সংখ্যায় তালিকায় এর অবস্থান দ্বিতীয়। দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত রোগী ১ কোটি ৬৭ লাখ ২০ হাজার ৮১ জন এবং মৃত্যু হয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৭০৬ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি পৃথিবীজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মুনিয়া

এ সম্পর্কিত আরও পড়ুন