আর্কাইভ থেকে এশিয়া

অনলাইনে অর্ডার : ল্যাপটপের বদলে বাড়িতে এলো পাথরের টুকরো

অনলাইনে ল্যাপটপ কিনতে গিয়ে তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হলেন যুবক। ল্যাপটপের বদলে তাঁর বাড়িতে এল বড়সড় এক পাথরের টুকরো। সেই সঙ্গে ল্যাপটপের বাক্সে ভরে দেয়া হয়েছিল বেশ কিছু বৈদ্যুতিন বর্জ্য (ই-ওয়েস্ট)। বাক্স খোলার মুহূর্তের ভিডিও করে তিনি সমাজাকি যোগাযোগ মাধ্যমে পোস্ট করে ক্ষোভ প্রকাশ করেন।

মেঙ্গালুরুর বাসিন্দা ওই যুবকের নাম চিন্ময় রমানা। টুইটারে তিনি জানিয়েছেন, একটি জনপ্রিয় অনলাইন পণ্য কেনাবেচার অ্যাপে দীপাবলির সেল চলাকালীন একটি ল্যাপটপ অর্ডার করেছিলেন তিনি। অগ্রিম টাকাও দেয়া হয়ে গিয়েছিল। কিন্তু বাড়িতে এসে বাক্স খুলে তিনি দেখেন তাতে ল্যাপটপ নেই। রয়েছে বড়সড় একটি পাথরের টুকরো এবং কিছু বৈদ্যুতিন বর্জ্য।

চিন্ময় জনপ্রিয় ওই অ্যাপ থেকে কোনও জিনিস না কেনার পরামর্শ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি লিখেছেন, ‘‘সব সময় আমি এই অ্যাপ থেকেই জিনিস কিনতাম, তার জন্য এখন আক্ষেপ করছি। যাঁরা আমার এই পোস্ট পড়ছেন, তাঁরা যদি আমার মতো অভিজ্ঞতার মুখোমুখি হতে না চান, তবে এখান থেকে আর কখনও কিছু কিনবেন না। কারণ কখনও কিছু ভুল হলে কারও সাহায্য পাবেন না। আমার মতো ভুগতে হবে।’’

ওই ব্যক্তি অবশ্য অভিযোগ জানানোর পর ল্যাপটপের দাম ফেরত পেয়ে গিয়েছেন। সংশ্লিষ্ট সংস্থার তরফে তার পুরো টাকাই ফিরিয়ে দেয়া হয়েছে। পরের পোস্টে সে কথাও জানিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন