আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রতিটি সাংবাদিকেরই সুরক্ষার অধিকার রয়েছে: ভারতীয় সুপ্রিম কোর্ট

ভারতে সাংবাদিক বিনোদ দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। দেশটির সর্বোচ্চ আদালত জানিয়েছে, ১৯৬২ সালের এক নির্দেশিকা অনুযায়ী প্রতিটি সাংবাদিকেরই রাষ্ট্রদোহ মামলা থেকে সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, গেল বছর দিল্লির দাঙ্গা নিয়ে অনুষ্ঠান প্রচার করেন হিমাচল প্রদেশের সাংবাদিক ভিনোদ দুয়ার। তার বিরুদ্ধে মানহানিকর, ভুল তথ্য ও ভুল বক্তব্য প্রচারের মাধ্যমে পরিস্থিতি উত্তপ্ত করে জনগণকে উস্কে দেওয়াসহ আরো কয়েকটি অভিযোগে রাষ্ট্রদোহ মামলা করেন এক বিজেপি নেতা। নাগরিকত্ব সংশোধন আইনে ওই সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করেন তিনি। অভিযোগের পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন বিনোদ। সেখানেই মামলাটি খারিজ করে দিয়েছেন শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট আরো জানায়, ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন কোন সাংবাদিকের বিরুদ্ধে হাইকোর্টের প্যানেল থেকে অনুমতি নিয়ে তার বিরুদ্ধে এফআইআর করা যাবে। তা না হলে নয়।

বিচারপতি ইউইউ ললিত ও বিচারপতি বিনীত সরনের বেঞ্চ জানিয়েছে, এই ধরনের নির্দেশ দিলে বিঘ্নিত হবে আইন ব্যবস্থা। সেই সঙ্গে তারা বলেন, রাষ্ট্রদ্রোহের মামলায় ১৯৬২ সালের নির্দেশিকা অনুযায়ী প্রত্যেক সাংবাদিকের অধিকার রয়েছে সুরক্ষা পাওয়ার। সে দিকেও খেয়াল রাখতে হবে।

১৯৬২ সালের মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় সমালোচনা করার মানে হল তাকে সরকারের উন্নতির পথ দেখানো। এতে আইন ভাঙা হয় না। ওই নির্দেশের কথা উল্লেখ করেছেন বিচারপতিরা।

গেল বছর দিল্লির দাঙ্গায় ৫০ জনের বেশি নিহত ও ২০০'র বেশি মানুষ আহত হয়েছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন