আর্কাইভ থেকে জাতীয়

দেশে দেদারছে বিক্রি হচ্ছে যৌনসামগ্রী

দেশে যৌনসামগ্রী কেনা-বেঁচা নিষিদ্ধ হলেও অনলাইনে তা দেদারছে বিক্রি হচ্ছে। ফেসবুক কিংবা ইউটিউব এ বিজ্ঞাপন থেকে যে কেউ এসব সামগ্রী কিনতে পারছে। সহজলভ্য হওয়ায় এর ব্যবহার বেড়েছে, ঘটছে ‍দুর্ঘটনাও। 

ফেসবুকে বিভিন্ন নামে পেইজ খুলে যৌনসামগ্রীর পসরা সাজিয়ে বসেছে অসাধু চক্র। ইউটিউবেও আছে এমন নানা ভিডিও ও বিজ্ঞাপন। সেখানে দেয়া মোবাইল নম্বরে কিংবা ম্যাসেঞ্জারে অর্ডার করলেই নির্দিষ্ট ঠিকানায় পণ্য পৌছে দেয়া হয়। এমন একটি ফেসবুক পেইজ থেকে মোবাইল নম্বর নিয়ে যোগাযোগ করা হলে, তারা জানায় এই ব্যবসা করতে তাদের কোন বাধার সম্মুখীন হতে হয়নি। অথচ দেশে এসব পণ্য কেনাবেচার অনুমতি নেই। 

সম্প্রতি রাজধানীতে ঘটে যাওয়া ধর্ষণ ও হত্যার ঘটনায় যৌনসামগ্রী ব্যবহারের আলামত পায় আইন শৃঙ্খলা বাহিনী। নির্যাতিতার দেহে ফরেন বডির আলামত মিলে, যা বিকৃত যৌনাচার। এরপরই আলোচনায় আসে এসব সামগ্রীর সহজলভ্যতার বিষয়টি। সমাজে এর বিরুপ প্রভাব নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। 

নিষিদ্ধ পণ্য সহজলভ্য হওয়ায় এর ব্যবহার বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে এ সংক্রান্ত অপরাধ। বিশেষজ্ঞরা বলছেন, এসব দেখভালের দায়িত্ব যাদের তাদের সাথে যোগসাজস ছাড়া এই ব্যবসা চালানো সম্ভব নয়। এমনকি নিষিদ্ধ এসব পন্য নিয়ন্ত্রনের দায়িত্ব কার, তা নিয়ে খোদ আইন শৃঙ্খলা বাহিনীর কর্তকর্তাদেরই সংশয় রয়েছে। 

এ সম্পর্কিত আরও পড়ুন