আর্কাইভ থেকে এশিয়া

মোদির সফরের মধ্যেই গুজরাটে সেতু ভেঙে ৪০ জনের মৃত্যু, নিখোঁজ অনেকে

গুজরাটের মোরবি জেলায় ঝুলন্ত সেতু ভেঙে প্রায় ৪০ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় অনেক মানুষকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এখনও নিখোঁজ অনেকে। সামনেই গুজরাটের বিধানসভা নির্বাচন। তার আগে রোববারই তিন দিনের গুজরাট সফরে এসেছেন মোদি। তার মধ্যেই এই বিপর্যয়। মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেছে গুজরাট সরকার।

আজ রোববার (৩০ অক্টোবর) সন্ধ্যায় গুজরাটের মোরবি জেলার মাচ্চু নদীর উপর একটি ঝুলন্ত সেতু ভেঙে আহত হন বহু মানুষ। সেতুর উপরে থাকা সকলেই নদীতে পড়ে যান। তাদের অনেককেই উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

প্রথমে স্থানীয় বাসিন্দাদের সাহায্যে উদ্ধারকাজ চললেও, পরে বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং পুলিশ গিয়ে উদ্ধারকাজ শুরু করে। এখনও সেই উদ্ধারকাজ চলছে। আপৎকালীন পরিস্থিতির মোকাবিলায় অনেকগুলি অ্যাম্বুল্যান্সকে ঘটনাস্থলে নিয়ে আসা হয়েছে। সেতুটি ভেঙে পড়ার পরে কিছু মানুষ সাঁতরে তীরে আসার চেষ্টা করেন। কিছু মানুষকে ভাঙা সেতুর রেলিং ধরে প্রাণ বাঁচানোর চেষ্টা করতেও দেখা যায়। স্থানীয় বাসিন্দাদের একাংশ জানাচ্ছেন, সেতুর উপরে যারা ছিলেন, তাদের অধিকাংশই পর্যটক।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রক্ষণাবেক্ষণের পর পাঁচ দিন আগেই নতুন করে চালু করা হয়েছিল সেতুটিকে। ছদিনের মাথাতেই ঘটে গেল বিপর্যয়।

ঘটনার পরই গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেলকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি রাজ্য প্রশাসনকে উদ্ধারকাজে গতি আনার নির্দেশ দিয়েছেন। পরে প্রধীনমন্ত্রীর সচিবালয় থেকে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য এবং পরিস্থিতির দিকে সজাগ নজর রাখার জন্য তিনি সংশ্লিষ্ট সব পক্ষকে নির্দেশ দিয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন