আর্কাইভ থেকে বিএনপি

মানুষ সাঁতরে পর্যন্ত সমাবেশে উপস্থিত হয়েছে: ফখরুল

এখন জেলে যাওয়ার বিষয় নিয়ে ভাবতে শুরু করেছেন কেন? আপনি কেন বলেন- পালাব না, আমরা জেলে যাব। এগুলো আরও আগে ভাবা উচিত ছিল। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে বললেন বিএনপি মহাসচিব।

আজ রোববার (৬ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা এখনই জেলে যাওয়ার বিষয় নিয়ে ভাবতে শুরু করেছে। এটা তাদের আগেই বোঝা উচিত ছিল। আমরা আশা করেছিলাম তারা জনগণের চোখের ভাষা ও তাদের কথাগুলো বুঝতে পারবেন।

মহাসচিব বলেন, সমাবেশগুলো দেখে যা মনে হয়েছে, মানুষ সব বাধা উপেক্ষা করে চলে আসছে। বরিশালে সমাবেশের দুদিন আগে লঞ্চ ও অন্যান্য যানবাহন বন্ধ করে দিয়েছে। এমনকি খেয়া পর্যন্ত বন্ধ করা হয়েছে। কিন্তু মানুষ সাঁতরে পর্যন্ত সমাবেশে উপস্থিত হয়েছে।

একজন সাধারণ মানুষ যখন বলেন যে চেষ্টা করতে হবে, তখন তা আমাদের মধ্যে আশার সঞ্চার করেছে। আমরা অনেক বেশি অনুপ্রাণিত হয়েছি এই সমাবেশগুলো থেকে। আমাদের মধ্যে বিশ্বাস জন্মেছে। অনেক বেশি নির্যাতিত, নিপীড়িত আমাদের দল। আমরা যুগপৎ আন্দোলন করার বিষয়ে সবাই একমত হয়েছি। বাকি বিষয়গুলো নিয়ে দ্রুতই আলোচনা করা হবে।

তিনি বলেন, আন্দোলনকে কীভাবে দমননীতি ও মামলা দিয়ে বন্ধ করা যায় সেই প্রচেষ্টা তারা শুরু করেছে। কিন্তু তারা বুঝতে পারছে না, জনগণের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন তারা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। অতীতে মামলা-হামলা করে কোনো লাভ হয়নি, এখনও হবে না। ১৫ বছর ধরে এ ধরনের কাজ করে তারা বিএনপিকে দমিয়ে রাখতে পারেনি।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার বক্তব্যের উদ্ধৃতি দিয়ে বিএনপি মহাসচিব বলেন, আমাদেরকে মন্ত্রী বানাতে হবে না। কিন্তু পরিবর্তনটা আনুন, দেশের মানুষকে বাঁচতে দিন। দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার একটি ক্ষেত্র তৈরি করে দিন। আমরা বিশ্বাস করি, যদি একসঙ্গে সামনে এগিয়ে যাই তাহলে অবশ্যই জয়ী হব।

এ সম্পর্কিত আরও পড়ুন