আর্কাইভ থেকে আফ্রিকা

নাইজেরিয়ায় টুইটার নিষিদ্ধ

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুখারির টুইট মুছে দেওয়ায় টুইটার ব্যবহারের ওপর অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা জারি করেছে নাইজেরিয়া। টুইটার নাইজেরিয়ার কর্পোরেট অস্তিত্বকে হুমকির মধ্যে ফেলতে সক্ষম-এমন কারণ দেখিয়ে শুক্রবার দেশটিতে এর কার্যক্রম নিষিদ্ধ করা হয়। নির্দেশ অমান্যকারীদের আইনের আওতায় আনার হুঁশিয়ারিও দিয়েছে নাইজেরিয়া সরকার।

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গেল বুধবার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুখারির বিতর্কিত একটি মন্তব্য মুছে দেয় টুইটার। যেখানে সরকারের বিরোধিতাকারীদের পরোক্ষভাবে হত্যার হুঁশিয়ারি দেওয়া হয়। মুহূর্তেই টুইটটি ভাইরাল হয়ে যায়। কিছুক্ষণ পরই মাইক্রোব্লগিং সাইটটির নীতি লঙ্ঘনের দায়ে সেই টুইটটি ডিলিট করা হয়।

এক বিবৃতিতে দেশটির তথ্যমন্ত্রী বলেন, অনির্দিষ্টকালের জন্য টুইটার নিষিদ্ধ করেছে সরকার।

শুক্রবার রাতেই টুইটার অ্যাকসেস বন্ধ করে দেয় নাইজেরিয়ার মোবাইল অপারেটররা। শুক্রবার নিষিদ্ধ করে বিবৃতি দেওয়ার পরও নাইজেরিয়ায় টুইটার কাজ করছিল। তবে ভিপিএনসহ বিকল্প উপায়ে টুইটার ব্যবহার করছে অনেকে। সে কারণে কঠোর শাস্তির হুমকি দিয়ে বিবৃতি দিয়েছে প্রশাসন।

এদিকে, নাইজেরিয়া সরকারের এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। সরকারের এমন সিদ্ধান্তকে জনগণের বাক স্বাধীনতায় হস্তক্ষেপ বলে সমালোচনা করছে মানবাধিকার কর্মীরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন