আর্কাইভ থেকে এশিয়া

আল-কায়েদার শীর্ষ নেতা জাওয়াহিরি জীবিত!

এখনও বেঁচে আছেন সশস্ত্র সংগঠন আল-কায়েদার শীর্ষ নেতা আইমান আল-জাওয়াহিরি। সম্প্রতি জাতিসংঘের একটি প্রতিবেদনে এমনটা বলা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত অঞ্চলে থাকতে পারেন আল-কায়েদার শীর্ষ নেতা আইমান আল-জাওয়াহিরি। গেল শুক্রবার প্রকাশিত জাতিসংঘের অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাঙ্কশনস মনিটরিং টিমের ১২তম প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আল-কায়েদার একটা উল্লেখযোগ্য অংশ অবস্থান করছে আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত অঞ্চলে। ওই দলে জাওয়াহিরিও আছেন বলে ধারণা করা হচ্ছে। তেবে তার শারীরিক অবস্থা এতটাই নাজুক যে তার পক্ষে সংগঠনের প্রচারণায় অংশ নেওয়া সম্ভব হচ্ছে না।

এর আগেও, অসুস্থতার কারণে জাওয়াহিরির মৃত্যুর খবর বেরিয়েছিল। তবে এ তথ্যের সত্যতা নিশ্চিত করা যায়নি। এখন বলা হচ্ছে, আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত অঞ্চলের কোনো এক জায়গায় লুকিয়ে আছেন তিনি।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন কমান্ডো অভিযানে নিহত হন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন। এরপর ২০১১ সালের ১৬ জুন আইমান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

জাওয়াহিরি ছিলেন ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী। লাদেন বেঁচে থাকা অবস্থায় জাওয়াহিরিকে আল-কায়েদার দ্বিতীয় প্রধান মনে করা হতো। পেশায় শল্যচিকিৎসক ছিলেন ‍তিনি। জাওয়াহিরিকে আল-কায়েদার তাত্ত্বিক গুরু মনে করা হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন