আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে ফিরছে যুক্তরাষ্ট্র

বের হয়ে যাওয়ার তিন বছর পর আবারও জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে ফিরছে যুক্তরাষ্ট্র। সংস্থাটির বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ তুলে ২০১৮ সালে বেরিয়ে গিয়েছিল ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, ক্ষমতার পালাবদলে যুক্তরাষ্ট্রে নতুন সরকার এসেছে। আজ সোমবার জেনেভাভিত্তিক কাউন্সিলে যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক হিসেবে পুনরায় যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন। জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের বিরুদ্ধে চরম ইসরায়েলবিরোধী বলে পক্ষপাতের অভিযোগ তুলেছিল ট্রাম্প প্রশাসনের একাধিক কর্মকর্তা।

মানবাধিকার কাউন্সিলে ফিরে আসার বিষয়ে বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, আমরা জানি কাউন্সিলে গঠনমূলক পরিবর্তন ও পরিবর্ধন আনার সর্বোত্তম উপায় হলো এর সঙ্গে নিয়মতান্ত্রিকভাবে যুক্ত থাকা।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা আরো বলেন, আমরা জানি বিশ্বব্যাপী যারা নৈরাজ্য ও অবিচারের বিরুদ্ধে লড়াই করছে তাদের জন্য গুরুত্বপূর্ণ একটি ফোরাম হওয়ার মতো যোগ্যতা মানবাধিকার কাউন্সিলের রয়েছে।

মানবাধিকার কাউন্সিলকে মানবাধিকারের দুর্বল রক্ষক হিসেবে বর্ণনা করেছিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। আর কপট ও স্বার্থপরায়ণ সংস্থাটি মানবাধিকারকে প্রহসনে পরিণত করেছে বলে দাবি করেছিলেন তৎকালীন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

২০০৬ সালের মার্চে প্রতিষ্ঠিত হয় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল। এটি জাতিসংঘের মানবাধিকারবিষয়ক মূলনীতির আলোকে পরিচালিত হয়। বিশ্বজুড়ে মানবাধিকার সমুন্নত ও সুরক্ষা করাই জেনেভাভিত্তিক এই কাউন্সিলের লক্ষ্য।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন