আর্কাইভ থেকে এশিয়া

অবসরে যাচ্ছে স্বর্ণপদকজয়ী ইঁদুরটি

চাকরি থেকে মানুষের অবসরে যাওয়া খুবই স্বাভাবিক ঘটনা। কিন্ত একটি ইঁদুরের অবসরের খবর, সত্যি অবিশ্বাস্যই শোনায়। তবে এমনটিই ঘটছে কম্বোডিয়ায়। স্থলমাইন শনাক্ত করে রীতিমতো স্বর্ণপদক জয়ী ইঁদুর মাগাওয়া অবসরে যাচ্ছে। সাত বছরের বয়সের ভারে সে এখন নুহ্য।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থলমাইন খোঁজা স্বর্ণপদকজয়ী ইঁদুর মাগাওয়া কাজের দক্ষতার সুবাদে পেয়েছে বাহাদুর ইঁদুর খেতাব। তবে অবসরে যাওয়ায় এই কাজটি আর করবে না মাগাওয়া। 

আফ্রিকান ইঁদুরটি পাঁচ বছরের কর্মজীবনে ৭১টি মাইন ও কয়েক ডজন অবিস্ফোরিত বোমা উদ্ধার করে বহু মানুষের জীবন বাঁচিয়েছে। মাগাওয়ার বাড়ি আফ্রিকায় হলেও কর্মস্থল কম্বোডিয়ায়।

মেটাল ডিটেক্টরের চেয়েও দ্রুত কাজ করতে পারে ইঁদুরটি। একটি টেনিস কোর্টের সমান বড় জায়গা তল্লাশি করতে তার সময় লাগে মাত্র আধ ঘণ্টা। ২০২০ সালে কর্মজীবনে সাফল্যের স্বীকৃতি হিসেবে মাগাওয়াকে স্বর্ণপদক দেয় ব্রিটিশ দাতব্য সংস্থা পিপলস ডিসপেনসারি ফর সিক অ্যানিমেলস-পিডিএসএ।

এই সাহসী ইঁদুরকে বেলজিয়ামে নিবন্ধিত তানজানিয়াভিত্তিক দাতব্য সংস্থা অ্যাপোপো থেকে প্রশিক্ষণ দেওয়া হয়।

তবে বয়সের ভারে ইঁদুরটির গতি অনেক কমে গেছে বলে জানিয়েছে তাকে দেখভালকারী মালেন। তিনি বলেন, বৃহদাকার আফ্রিকার ইঁদুরটি এখন ধীরগতির হয়ে পড়েছে। তার বয়স হয়েছে। এখন বিশ্রাম প্রয়োজন। তার চাওয়া-পাওয়াকে সম্মান জানানো প্রয়োজন। বিষয়টি মাথায় রেখেই অবসরে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তাঞ্জিনিয়া থেকে কম্বোডিয়ায় নিয়ে আসা হয় মাগাওয়াকে।

২০১৪ সালে আফ্রিকার তানজানিয়ায় জন্ম নেয় মাগাওয়া। ২০১৬ সালে কম্বোডিয়ায় আনা হয় তাকে। তখন থেকেই স্থলমাইন শনাক্তকরণে যুক্ত হয়।

মাগাওয়া অবসরে গেলে মাইন শনাক্তের কাজে তার বদলে যুক্ত হচ্ছে কম বয়সী ইঁদুর।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন