আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর পুলিশের জল কামান

মিয়ানমারের রাজধানী নেইপিদোয় সামরিক অভ্যুত্থান বিরুদ্ধে বিক্ষোভকারী শ্রমিকদের ওপর জল কামান ব্যবহার করেছে পুলিশ। সোমবার সকালে ধর্মঘটে অংশ নিতে রাজধানীতে জড়ো হয় দশ হাজারের বেশি মানুষ। ব্যাপক সংখ্যক মানুষ বিক্ষোভ করেছে মান্ডালা ও ইয়াঙ্গুনেও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, দেশব্যাপী জান্তাবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছে শিক্ষক, আইনজীবী, ব্যাংক কর্মকর্তা, সরকারি কর্মচারীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। দেশটির সর্ববৃহৎ শহর ইয়াঙ্গুনের কেন্দ্রস্থল সুলে প্যাগোডা থেকে পদযাত্রা করেছে হাজার খানেক শিক্ষক।

নেইপিদোয় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান ছুড়েছে পুলিশ। এতে কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে বিক্ষোভে আর কোনো সহিংসতার খবর পাওয়া যায়নি।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, জল কামানের পানিতে ভিজে চোখ ডলছে বিক্ষোভকারীরা এবং একে অপরকে সহযোগিতা করছে।

বিবিসিকে ভিডিও পোস্টকারী কিয়াও জেয়ার উ বলেন, বিক্ষোভকারীদের শান্তিপূর্ণ বিক্ষোভে কোনো পূর্ব সতর্কতা ছাড়াই দুটি জল কামান থেকে তাদের দিকে পানি ছুড়ে পুলিশ।

তিনি বলেন, সোমবার বিকেলে লোকজনের জমায়েত অব্যাহত থাকলেও পরিস্থিতি পুরোপুরি শান্ত রয়েছে। তারপরও জলকামান সরানো হয়নি।

এদিকে অনলাইনে শ্রমিকদের প্রতি পদত্যাগ করার আহ্বান জানানো হচ্ছে। ফরাসি বার্তা সংস্থা এএফপিকে ২৮ বছরের গার্মেন্ট শ্রমিক নিন থাজিন বলেন, আজ একটি কাজের দিন। কিন্তু আমরা কাজে যাব না এমনকি বেতন কাটা হলেও না।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সোমবার হাজার হাজার জনতা ইয়াঙ্গুনের রাস্তায় জড়ো হয়। স্বৈরাচারকে না বলো ও আমরা গণতন্ত্র চাই লেখা ব্যানার নিয়ে প্রতিবাদ করছে তারা। সু চির দল এনএলডির লাল ব্যানারের পাশাপাশি বিভিন্ন রঙের বৌদ্ধ পতাকা সঙ্গে নেয় তারা।

গত সপ্তাহ থেকে চাকরিজীবীদের কাজ থেকে ইস্তফা শুরু হয়। প্রথমে শুরু করে চিকিৎসকরা, পরে যোগ দিয়েছে শিক্ষক ও সরকারি কর্মচারীরাও। সপ্তাহের শেষে এই অসন্তোষ তীব্র আকার ধারণ করেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন