আর্কাইভ থেকে ফুটবল

বাছাই পর্বে আজ মুখোমুখি বাংলাদেশ-ভারত

বিশ্বকাপ বাছাইয়ে আজ বাংলাদেশের অগ্নিপরীক্ষা। প্রতিপক্ষ সেই ভারত। যাদের বিপক্ষে সাম্প্রতিক সময়ে নিজেদের সেরা পারফরম্যান্স দেখিয়ে প্রথম লেগে জিততে জিততে ড্র করেছিলো বাংলাদেশ। এবারের ম্যাচ নানা সমীকরণে দু দলের কাছেই মহাগুরুত্বপূর্ণ। দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত আটটায়। এই মাঠেই আগের ম্যাচ খেলেছিলো দু দেশ
 
সল্টলেক থেকে বঙ্গবন্ধু স্টেডিয়াম। ইডেন গার্ডেন্স থেকে শের ই বাংলা, হোক না ক্রিকেট কিংবা ফুটবল, প্রতিপক্ষ যখন বাংলাদেশ-ভারত বাড়তি উত্তাপ দুই বাংলার। সমর্থকদের চাওয়া একটাই, লাল-নীলের হাড্ডাহাড্ডি লড়াই। আরও একবার মুখোমুখি জামাল-ছেত্রী। শেষ দেখার শেষ থেকে শুরু হবে ফিরতি লেগ।

দুই দলের এক মঞ্চে মিলতে পারি দিতে হয়েছে কঠিন পথ। করোনার ভয়াবহ থাবায় একটা পর্যায়ে অনিশ্চিত ছিল ভারতের বাছাই পর্বের বাকি ম্যাচ খেলা। সেই বাধা টপকে দোহা পৌঁছেও মুক্তি মেলেনি। করোনা আক্রান্ত মিডফিল্ডার অনিরুদ্ধ থাপা।
 
বাংলাদেশও পারেনি কোভিড বাধা এড়াতে। ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল লড়ছেন করোনায়। উইঙ্গার ইব্রাহিম নেগেটিভ হয়ে শেষ মুহুর্তে যোগ দিয়েছেন দলে। প্রশ্ন আছে ম্যাচ ফিটনেস নিয়ে। শক্তি কমেছে ইনজুরিতেও। সবশেষ কাতার ম্যাচে ছিটকে গেছেন মিডফিল্ডার সোহেল রানা। ভারতও পিছিয়ে নেই এই তালিকায়। রাওলিন বোর্গেস ধুঁকছেন হ্যামস্ট্রিং চোটে। আর ডিফেন্ডার রাহুল ভেকে মিস করবেন কাতার ম্যাচে লাল কার্ড দেখে।

তারপরও সেই ম্যাচ ভারতের অনুপ্রেরনা। মাত্র কমাস আগে প্রস্তুতি ম্যাচে বিশাল ব্যবধানে হারের পর আসল লড়াইয়ে মাত্র ১-০'র হার।

বদলেছে লাল সবুজের দলটাও। তার প্রমাণও দিয়েছে আফগানদের রুখে দিয়া। তবে ভারত কোচ ইগর স্টিমাচের নজর থাকবে জেমির একাদশে। দুই মাষ্টার ট্যাকটিশিয়ানের মাঠের লড়াইয়ের আগে দেখা হলো সংবাদ সম্মেলনে। সল্টলেকের উত্তাপ দেখেছিল দেশের গুটি কয় সমর্থক। কিন্তু করোনা পরিস্থিতিতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলার গর্জন দেখা হচ্ছে না ভারতীয় সমর্থকদের।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন