আর্কাইভ থেকে জাতীয়

দুই বছরের জন্য চুক্তিতে নিয়োগ পেলেন পররাষ্ট্র সচিব 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেনকে চুক্তিতে একই পদে নিয়োগ দিয়েছে সরকার। অবসরোত্তর ছুটি এবং এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে তাকে এ নিয়োগ দেয়া হয়।

আজ বুধবার (১৬ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে

প্রজ্ঞাপনে বলা হয়, পররাষ্ট্র ক্যাডারের এই কর্মকর্তার অবসরোত্তর ছুটি এবং এ সংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে আগামী ৬ ডিসেম্বর বা যোগদানের তারিখ থেকে দুই বছরের জন্য সিনিয়র সচিব পদে চুক্তিতে নিয়োগ দেয়া হয়েছে।

২০২০ সালের ১৫ অক্টোবর পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হিসেবে নিয়োগ পান মাসুদ বিন মোমেন। ১৯৮৫ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের এই কর্মকর্তা জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

মাসুদ বিন মোমেন ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাতিসংঘ উইংয়ের পরিচালক ও পররাষ্ট্রসচিবের অফিসে কর্মরত ছিলেন। তিনি ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি নেপালের কাঠমান্ডুতে সার্ক সচিবালয়ে দারিদ্র্য বিমোচনের শাখার পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০৪ থেকে ২০০৬ পর্যন্ত তিনি ভারতের নয়া দিল্লিতে বাংলাদেশ হাই কমিশনের উপ-কমিশনার ছিলেন। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘দক্ষিণ এশিয়া, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) ও বিম্সটেক’ সম্পর্কিত শাখার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৮ সালের আগস্টে তাকে ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়।

২০১৫ সালের ৩ নভেম্বর বাংলাদেশে সরকারে তাকে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দেন। একই সঙ্ড়ে তিনি ইউনিসেফের নির্বাহী ব্যুরোর সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর তাকে বাংলাদেশের ২৬তম পররাষ্ট্রসচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন