আর্কাইভ থেকে বিনোদন

প্রথমবার বাংলাদেশকে গ্র্যামিতে নিলেন মা ও মেয়ে

গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৫তম আসরে মনোনয়ন পেয়েছে বার্কলি ইন্ডিয়ান অনসাম্বলের প্রথম অ্যালবাম ‘সুরুওয়াত’, যেখানে রয়েছে বাংলাদেশি কণ্ঠশিল্পী আরমিন মুসার গাওয়া এবং তার মা প্রখ্যাত নজরুল সংগীত শিল্পী নাশিদ কামালের লেখা গান ‘জাগো পিয়া’।

এই মনোনয়নপ্রাপ্তির মধ্য দিয়ে প্রথমবার সংগীত বিশ্বের সবচেয়ে মর্যাদাকর আসরে বাংলাদেশকে পৌঁছে দিলেন তারা।

সুরুওয়াত মনোনয়ন পেয়েছে ‘বেস্ট গ্লোবাল মিউজিক অ্যালবাম’ ক্যাটাগরিতে, যেখানে সেরার পুরস্কারের জন্য লড়বে আরও চারটি অ্যালবাম।

এ অ্যালবামে জাগো প্রিয়া নামে একটি গান গেয়েছেন বাংলাদেশি কণ্ঠশিল্পী আরমিন মুসা। গানটির গীতিকার, সুরকার ও মূল কণ্ঠশিল্পী তার মা ড. নাশিদ কামাল।

আরমিন মুসা বুধবার গ্লিটজকে বলেন, “আমাদের খুবই ভালো লাগছে। আমি একটু অসুস্থ। গলা বসে গেছে। কথা বলতে পারছি না।”

চলতি বছর জুলাই মাসে মুক্তি পাওয়া সুরুওয়াত অ্যালবামের দশটি ট্র্যাকের মধ্যে চারটি মৌলিক গান। এছাড়া ওস্তাদ জাকির হোসেন এবং শঙ্কর মহাদেবন, বিজয় প্রকাশ ও শ্রেয়া ঘোষালের মত ভারতীয় তারকাদের নিয়ে রয়েছে কয়েকটি কভার।

বার্কলি ইন্ডিয়ান অনসাম্বল জানিয়েছে, ৩৯ দেশের ৯৮ জন মিউজিশিয়ান যুক্ত ছিলেন তাদের এই অ্যালবামের কাজে। আর বিগত বছরগুলোতে তাদের গ্রুপের সঙ্গে কাজ করেছেন প্রায় পাঁচশ শিল্পী, যন্ত্রী ও কলাকুশলী।

লোকগীতির কিংবদন্তি শিল্পী আব্বাসউদ্দীনের নাতনি নাশিদ কামাল জনসংখ্যাতত্ত্বের অধ্যাপক। তবে নজরুল সংগীত শিল্পী হিসেবেই তিনি সবচেয়ে বেশি পরিচিত। তিনি একাধারে কণ্ঠশিল্পী, গীতিকার ও সুরকার। চার দশকের বেশি সময় ধরে তিনি যুক্ত আছেন সংগীতের সঙ্গে।

তার মেয়ে আরমিন মুসা বার্কলি কলেজ অব মিউজিক থেকে স্নাতক শেষ করেছেন। তিনিও গান করেন, গান লেখেন এবং সংগীত পরিচালনা করেন।

লস অ্যাঞ্জেলেসের ক্রিপটো অ্যারেনায় গ্র্যামি অ্যাওয়ার্ডসের ৬৫তম আসর বসবে

এ সম্পর্কিত আরও পড়ুন