আর্কাইভ থেকে এশিয়া

কলকাতায় এখনও মাত্র ৩ টাকায় চা!

শীতকাল হোক বা গরমকাল ফুটপাতের দোকান থেকে চা খাওয়ার আনন্দই আলাদা। আর চা কিনতে গেলে খরচ কমপক্ষে পরে পাঁচ টাকা। অন্যান্য জিনিসের পাশাপাশি চায়ের দামও বেড়েছে। চিনি, দুধের দামও বেড়েছে।

দ্রব্যমূল্যের এ উবর্ধগতিতেও কলকাতায় এখনও মাত্র তিন টাকা চা পাওয়া যায়। ফুটপাতের ধারে চায়ের দোকান অরুণ কুমার সেনের। ঠিকানাটা হলো এসপ্ল্যানেড। সেখানেই ফুটপাতের ধারে চায়ের দোকান রয়েছে অরুণ কুমারের। মধ্যবিত্তের কথা ভেবে তিনি আজও চা বিক্রি করেন মাত্র তিন টাকায়।

আসলে অনেক মধ্যবিত্ত মানুষ রয়েছেন যাদের বেতন হয়তো সাত থেকে ছয় হাজার টাকা। তারাও চা খেতে আসেন তার দোকানে। তাদের কথা ভেবেই তিন টাকাতেই চা বিক্রি করেন অরুণ কুমার।

আসলে তিনি জানিয়েছেন যদি দাম বাড়ানো হয় সেক্ষেত্রে বর্ধিত দাম দিয়ে চা কিনতে পারবেন না অনেকেই। আর সেই কারণেই তিনি দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

কম দামে ভালো চা পেতে ওই দোকানে উপচে পড়ে ভিড়। মাসে তাহলে কত টাকা লাভ করেন তিনি, অনেকেই ভাবছেন তো?

এই প্রসঙ্গে তিনি জানন, ‘শীতকালে প্রায় পনেরশো কাপ চা বিক্রি হয়। শীতকালে আয় লাখ ছাড়িয়ে যায়। গ্রীষ্মকালে ৮০০ থেকে ৯০০ কাপ চা বিক্রি হয়। নুন্যতম মাসে আয় ৮১ হাজার টাকা।’ অর্থাৎ বলা যেতে পারে দাম কম রাখলেও চাহিদার জোরে লাভের টাকা হেসে খেলে উঠে আসে অরুণ কুমারের।

এ সম্পর্কিত আরও পড়ুন