আর্কাইভ থেকে ফিচার

অতিথিদের জন্য কাতারে ফ্যান ভিলেজ!

২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। ফুটবলের শ্রেষ্ঠত্বের মসনদ দখলের লড়াইয়ে সামিল হবেন বিভিন্ন দেশের বাঘা বাঘা ফুটবলার। সেই লড়াই দেখতে ইতো মধ্যে ভীড় করেছে বিভন্ন দেশের দর্শক।

ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ডসহ সব বড় বড় দেশের ভক্তরা জড়ো হচ্ছেন কাতারে। মাত্র ১১ হাজার ৫৭১ বর্গকিলোমিটার দেশটিতে আবাসন সংকটে পড়তে পারে ফুটবলপ্রেমীরা। সেই বিবেচনায় নতুন নতুন আবাসন প্রকল্প বাস্তবায়ন করছে কাতার সরকার। ফুটবল প্রেমীদের আবাসন সমস্যার সমাধানে ফ্যান ভিলেজ গড়ে তুলেছে কাতার সরকার। কাতারের রাজধানী দোহা থেকে একটু দূরে ৩.১ বর্গ কিলোমিটার জুড়ে এই ফ্যান ভিলেজ তৈরি করা হয়েছে।

একটি বিমানবন্দরের কাছে বানানো হয়েছে আল-ইমাদিনামের ওই ফ্যান ভিলেজ। স্বল্পমূল্যে প্রায় সব আধুনিক সুযোগ-সুবিধাসহ সেই বিশেষ ভিলেজে একসাথে থাকতে পারবেন ১২ হাজার ফুটবল অনুরাগী। সেখানে আছে মেট্রো স্টেশন, বাস স্টপ, অস্থায়ী রেস্তোরাঁ এবং বিভিন্ন রকম পণ্যের দোকান। সেখানে খোলা প্রান্তরে কৃত্রিম ঘাস বিছিয়ে রাখা হয়েছে শত শত চেয়ার।

এক সাথে ৬ হাজার কেবিন স্থাপন করা হয়েছে ওই ভিলেজে। এসব কেবিনের প্রতিটিতে আছে দুটি করে একক বিছানা ও সংযুক্ত বাথরুম। ঘর গুলিতে স্নানের ব্যবস্থাও আছে। এসব কক্ষে রয়েছে আছে শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, ফ্রিজসহ আধুনিক সব সুযোগ-সুবিধা। সেখানে কমন ডাইনিংয়ে এক সাথে খেতে খেতে গল্প করতে পারবেন ভিলেজ বাসিন্দরা। ১২ হাজার সমর্থক ওই ফ্যান ভিলেজে একসঙ্গে থাকতে পারবেন।

ভিলেজের বাসিন্দারা বিশাল জায়ান্ট স্ক্রিনের সামনে একসাথে খেলা দেখতে পারবেন। ম্যাচের টিকেট না থাকলেও আছে স্টেডিয়ামের আমেজে খেলা দেখবেন তারা। ভিলেজটি শহর থেকে দূরে হওয়ায় স্টেডিয়াম পর্যন্ত বিশেষ বাস সার্ভিস চালু করা হয়েছে । ভিলেজের বাসিন্দারা সর্বোচ্চ ৪০ মিনিটের মধ্যে গন্তব্যে পৌঁছাতে পারবেন।

ফ্যান ভিলেজের বিভিন্ন ক্যাটাগরির রুমের ভাড়া সর্বনিম্ন ৪০ মার্কিন ডলার। আর সর্বোচ্চ ভাড়া ২০০ ডলার নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ২০ হাজার টাকা।

ভিলেজ কর্তৃপক্ষ জানিয়েছে, ইতোমধ্যে ৬০ শতাংশ কেবিন বুক হয়ে গেছে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন