আর্কাইভ থেকে ফুটবল

কাতার বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠান চলছে

বিশ্বকাপের বাঁশি বেজেই গেলো। বছর, মাস, দিন গড়িয়ে এখন অপেক্ষা পালা শেষ হয়েছে। ফিফা বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠেছে আজ রোববার (২০ নভেম্বর)। মরুর বুকে প্রথম বিশ্বকাপ এটি। আর সে কারণেই পরিবর্তণের যেন শেষ নেই। ফুটবল বিশ্বকাপের অনেক প্রথা, অনেক রেওয়াজও আজ ভেঙে গেছে।

আল বায়ত স্টেডিয়ামে উদ্ধোধনী অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছেন দর্শক। এর মধ্যে সিংহভাগই কাতার ও ইকুয়েডরের সমর্থক। স্টেডিয়ামের একাংশ হলুদ এবং অন্য অংশে সাদা রংয়ের ঢেউ।

জুন- জুলাই মাসে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে যে তাপমাত্রা অসহনীয় অবস্থায় পৌঁছে। নভেম্বর-ডিসেম্বর একটু সহনীয় থাকায় এবার প্রথা ভেঙে বিশ্বকাপটা সরিয়ে নিয়ে আসা হয়েছে বছরের এই সময়টায়, যখন দোহায় তাপমাত্রাটা থাকবে ২০ এর ঘরের আশেপাশে।

বিশ্বকাপের অনুষঙ্গ হিসেবে দেখা হয় যেসব কিছু, সেই দেদারসে মদ্যপান কিংবা উদ্দাম নৈশজীবন ইত্যাদি… তার সব কিছুতেই এবার বাঁধ সাধবে কাতার। রক্ষণশীল মুসলিম দেশ হওয়াতেই যে এমন সব কিছু, তা আপনি এতক্ষণে বুঝে যাওয়ার কথা!

উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে কাতার।

এবারের বিশ্বকাপ কাতার আয়োজক হলেও, বিশ্বকাপে ফেবারিট দল অবশ্য তারা নয়। লিওনেল মেসির আর্জেন্টিনা, নেইমারের ব্রাজিল এবং এমবাপ্পের ফ্রান্সের দিকে লেগে আছে ফেবারিটের তকমাটা।

এ সম্পর্কিত আরও পড়ুন