আর্কাইভ থেকে বাংলাদেশ

একটি আপেল ভাগ করে খেলো শিম্পাঞ্জি-কচ্ছপ

প্রাচীনকাল থেকেই একটু ভালোবাসা পেতেই মানুষের কাছে পশুর বশ্যতা মেনে নিতে দেখেছি আমরা। গবেষণা বলে, রাস্তা-ঘাট হোক বা বাড়ির পোষ্য। তাকে একদিন ভালোবাসা দিলে সে তা মনে রাখে বহু বছর। শুধু তাই নয়, প্রভু ভক্ত প্রাণী হিসেবে যেমন সবার প্রথমেই আমাদের কুকুরের নাম মনে আসে। তেমনই নিরীহ বন্যপ্রাণী হিসেবেও অনেক বন্যজন্তুর নাম মনে আসাটাই স্বাভাবিক।

পশুদের থেকেও আছে অনেক কিছু শেখার। তাদের রাজ্যে তারা নিজেরাই রাজা। আবার বিভিন্ন সময়ে এই বন্য পশুদের মধ্যে দেখতে পাওয়া যায় ভ্রাতৃত্বের বন্ধন। আধুনিকতার ছোঁয়ায় এই জীবন যখন ক্রমশ চার দেওয়ালের মধ্যে সীমাবদ্ধ হয়ে যাচ্ছে তখন বন্যপশুরা শেখাছে কীভাবে মিলেমিশে বাঁচতে হয়।

সম্প্রতি টুইটারে শেয়ার হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, বন্যপশুদের মধ্যে প্রেমের বন্ধন ভ্রাতৃত্ববোধ। শেয়ার করা ভিডিওতে ফুটে উঠেছে, এক শিম্পাঞ্জির মমত্ব বোধের পরিচয়। ভিডিওটিতে দেখা যায়, বনের মধ্যে এক শিম্পাঞ্জি একটি আপেল খাচ্ছে। সেই সময় তার পাশ দিয়ে যাচ্ছিল এক কচ্ছপ। তখন নিজের মুখের আপেলটি ওই কচ্ছপের মুখে তুলে দেয় বন্য এই জন্তুটি। কিছুক্ষণ পর দেখা যায়, দু’জনে মিলে একসঙ্গেই খেতে শুরু করেছে আপেলটি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও শেয়ার হতেই মুহূর্তের মধ্যেই জয় করে নিয়েছে নেটিজেনদের হৃদয়। বয়ে গেছে কমেন্টের বন্যা।

টুইটারে শেয়ার হওয়া ভিডিওটি যেন আমাদের বার্তা দিচ্ছে, ক্ষুদ্র হোক তবুও ভাগ করে নিতে শেখো। ত্যাগের মাঝে জয়ের অনুভূতিই আলাদা। সুতরাং, আধুনিক শিক্ষায় শিক্ষিত হয়ে আমরা যখন সভ্যতা ভুলে যেতে বসেছি। ছোটোবেলায় মা-বাবার কাছে শেখা নীতি কথা যখন ভুলতে বসেছি, তখন এই ভিডিওটি যেন প্রমাণ দিচ্ছে পশু হয়েও মানুষের থেকেও নরম হৃদয় রয়েছে তাদের।

এ সম্পর্কিত আরও পড়ুন