আর্কাইভ থেকে ক্রিকেট

সাকিব বন্দনার পর জয়ের নায়ক মিরাজ-মোস্তাফিজ

সাকিব আল হাসানের বোলিং তোপে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ৪১ দশমিক ২ ওভারে ১৮৬ রানে অলআউট হয় ভারত। সাকিব ৩৬ রানে ৫ উইকেট নেন। পেসার এবাদত হোসেন ৪৭ রানে ৪ উইকেট নেন।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রতিপক্ষ ভারতকে  ব্যাটিংয়ের আমন্ত্রণ  জানান বাংলাদেশের অধিনায়ক হিসেবে অভিষেক হওয়া লিটন দাস।

[caption id="attachment_71173" align="alignnone" width="1024"] পেসার এবাদত হোসেন[/caption]

টপ-অর্ডারের ব্যর্থতার মাঝে ভারতের পক্ষে সর্বোচ্চ রান করেন রাহুল। ওয়ানডে ক্যারিয়ারের ১১তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৭৩ রান করেন তিনি। রাহুলের ৭০ বলে ৫টি চার ও ৪টি ছক্কার ইনিংসের সুবাদেই সম্মানজনক স্কোর পায় ভারত।

[caption id="attachment_71171" align="alignnone" width="1024"] জয়ের নায়ক মিরাজ[/caption]

১৮৭ রানের লক্ষ্যে ব্যাট হাতে নিয়ে কোনও রান না করেই মাঠ ছাড়েন শান্ত , এবাদ ও হাসান। সাকিব করেন ৩৮ বলে ২৯ রান। লিটন দাস দলের পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন। তখন দলের মধ্যে একটি হতাশা দেখা দেয়। শেষ পর্যায়ে হাল ধরেন মিরাজ ও মোস্তাফিজ।

[caption id="attachment_71172" align="alignnone" width="1024"] জয়ের আরেক নায়ক মোস্তাফিজ[/caption]

১৩৬ রানের মাথায় সাকিব বাহিনীর পড়ে যায় ৯ম উইকেট। তখনও প্রয়োজন ৫১ রান। উইকেটে মেহেদী হাসান মিরাজ। সঙ্গে মোস্তাফিজুর রহমান। হারতে বসা ম্যাচে মেহেদী হাসান মিরাজ যে বিস্ময়কর ব্যাটিং করলেন, তা ভাষায় প্রকাশ করা কঠিন। মোস্তাফিজুর রহমানকে নন-স্ট্রাইক প্রান্তে রেখে কঠিন ধৈর্য্যের পরিচয় দিলেন মিরাজ। ধীর গতিতে ব্যাট করে মিরাজ দুই টি ছক্কা ও চারটি ৪ হাকিয়ে করেন ৩৮ রান। তাকে সঙ্গ দিয়ে ১১ বলে মোস্তাফিজ নেন ১০ রান। তাদের এ কৃতিত্ব ভুলবে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও পড়ুন