আর্কাইভ থেকে দেশজুড়ে

বেতনের দাবিতে টানা ছয় দিন শ্রমিকদের বিক্ষোভ

বেতন ভাতার দাবিতে টানা ছয় দিন ধরে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার ভেতরে অবস্থান ও বিক্ষোভ করছেন শত শত শ্রমিক। খোলা আকাশের নিচে থাকায় বেশ কয়েকজন শ্রমিক ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন।

আজ সোমবার (৫ ডিসেম্বর) টানা ছয়দিন ধরে কারখানার ভিতরে অবরুদ্ধ রয়েছেন কয়েকজন কর্মকর্তা। শ্রমিকদের সাথে তাদেরও খাওয়া দাওয়া চলছে কারখানার ভিতরে। শ্রমিক আন্দোলনে অচলাবস্থা দেখা দিয়েছে কারখানাটিতে।

সংকট সমাধানে স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ আন্দোলনরত শ্রমিকদের সাথে একাধিক বার আলোচনা করলেও সমাধানে আসতে পারেননি।

শ্রমিকরা জানায়,আশুলিয়া ইউনিয়নের আউকপাড়া এলাকায় অবস্থিত ডাইনেষ্টি সোয়েটার কারখানায় দীর্ঘ দিন ধরে কাজ করে আসছিলো প্রায় বারো শতাধিক নারী ও পুরুষ শ্রমিক। কারখানাটির কাজের অর্ডার ও উৎপাদন ছিলো অনেক বেশী কিন্তু হঠাৎ করে কারখানাটির মালিক লোকসানের মুখে পরে অন্য একটি মালিকের কাছে বিক্রি করে দেয়। আর এতেই শ্রমিকরা আপত্তি তোলে আগের পাওনা নিয়ে।

পরে শ্রমিকরা আগের মালিকের কাছে বেতন ভাতার দাবিতে ৩০ নভেম্বর থেকে কারখানার উৎপাদন বন্ধ রেখে কারখানার ভিতরে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করে।

এখন পর্যন্ত শ্রমিকরা কারখানার ভিতরে অবস্থানে রয়েছে। টানা ছয় দিনেও কোন সমাধানে আসতে না পারায় কারখানাটিতে অচলাবস্থা বিরাজ করছে। এদিকে যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এবিষয়ে কারখানার কর্মকর্তা বা মালিকপক্ষ সাংবাদিকদের সাথে কোন প্রকার কথা বলতে রাজি হয়নি।

এ সম্পর্কিত আরও পড়ুন