আর্কাইভ থেকে ফুটবল

এক ভয়াল সুন্দর ব্রাজিল!

শুধু পাঁচ বিশ্বকাপ জেতার জন্য নয়, এমন মোহনীয় মুহূর্তের জন্যই ব্রাজিল অনন্য। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে যে নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, রাফিনিয়ারা যে নান্দনিক ফুটবল উপহার দিয়েছে, তা দেখে ধারাভাষ্যকার কেন ফুটবল-ভক্ত মাত্রই মুগ্ধ হতে বাধ্য।

সোমবার (৫ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় নাইন সেভেন ফোর স্টেডিয়ামে ব্রাজিল ৪-১ গোলে জিতেছে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে।

পুরো ম্যাচে নয় অবশ্য, ব্রাজিল ছড়ি ঘুরিয়েছে প্রথম ৪৫ মিনিটে, শুরুর অর্ধের শুরু থেকে শেষ পর্যন্ত। আক্রমণ শানিয়েছে মুহুর্মুহু। সেসব বাদ, শুধু গোলগুলোর দিকেই তাকান!

শুরুর গোলে রাফিনিয়া ডান প্রান্ত দিয়ে আক্রমণে উঠলেন লুকাস পাকেতার সঙ্গে দারুণ একটা ওয়ান-টু খেলে। বক্সের জটলায় মাঝ দিয়েই বলটা পাঠালেন ভিনিসিয়াসের কাছে। রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড সেটা আয়ত্বে নিলেন, একটু অপেক্ষা করলেন, এরপর ঠাণ্ডা মাথায় করলেন শট, যেটা কোরিয়ান রক্ষণ তো বটেই, গোলরক্ষক কিম সিউং-গিউরও ধরার উপায় রইল না।

৬১ মিনিটে রাফিনহা গোলের সহজ সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছিলেন। না হলে ব্রাজিল আরও একটি গোল পেতে পারত। ৬৭ মিনিটে ব্রাজিলের গোলের সামনে পাঁচবার আক্রমণ চালিয়েও গোল আদায় করতে পারেনি দ. কোরিয়া। ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন এবং রক্ষণভাগের কল্যাণে তখন গোল হয়নি।

তবে ৭৫ মিনিটে একমাত্র গোলের দেখা পেয়েছিল দ. কোরিয়া। পাইক সেউং-হোর গোলটি হয়তো হারের ক্ষততে একটুখানি সান্তনার প্রলাপ ছাড়া আর কিছুই দিতে পারেনি। অবশ্য ৭৯ মিনিটে আবারও দুর্দান্ত সেভ করে কোরিয়ানদের গোল বঞ্চিত করেন অ্যালিসন। শেষ পর্যন্ত ৪-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

ব্রাজিলের বিপক্ষে অসহায় মনে হচ্ছিল দক্ষিণ কোরিয়াকে। শেষ পর্যন্ত এই চারটি গোল নিয়েও একটি গোল হজম করে মাঠ ছাড়ে সেলেসাওরা।

পেলের শুভকামনা বিফলে যায়নি। হেক্সা মিশনে আরও কাছাকাছি চলে গেছে তার উত্তরসূরিরা। গ্রুপ পর্বে ক্যামেরুনের বিপক্ষে অপ্রত্যাশিত হারের পর এমন পারফরম্যান্স খুবই প্রয়োজন ছিল ব্রাজিলের জন্য। সেটা তো তারা করেছেই, বিশ্বকাপের বাকি প্রতিপক্ষদেরও একটা বার্তা দিয়ে রাখল তারা। নেইমার-রিচার্লিসনদের ভয়ঙ্কর এ ব্রাজিলকে রুখবে কে, এমন প্রশ্নও এতক্ষণে উঠে গেছে!

আগামী ৯ ডিসেম্বর রাত ৯টায় কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালের ম্যাচে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

 

এ সম্পর্কিত আরও পড়ুন