আর্কাইভ থেকে ফুটবল

পেলেকে জয় উৎসর্গ করতে ভুলেননি নেইমার!

শুধু পাঁচ বিশ্বকাপ জেতার জন্য নয়, এমন মোহনীয় মুহূর্তের জন্যই ব্রাজিল অনন্য। নকআউট পর্বের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে দারুণ এক জয় পেয়েছে ব্রাজিল। নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, রিচার্লিসন, রাফিনিয়ারা যে নান্দনিক ফুটবল উপহার দিয়েছে, তা দেখে ধারাভাষ্যকার কেন ফুটবল-ভক্ত মাত্রই মুগ্ধ হতে বাধ্য।

খেলা শেষে সবাই যখন করমর্দনে ব্যস্ত, তখন নেইমারকে কিছুটা বিমর্ষ মনে হলো। তাহলে কী আবার চোট? না, এটি শারীরিক চোট নয়, মানসিক। যে দলের হয়ে আজ তারা জয় উদযাপন করছেন, এই দলকেই তিনবার বিশ্বকাপ এনে দেয়া কিংবদন্তি পেলে এখন অসুস্থ। তাই কিংবদন্তির সুস্থতা কামনা করে খেলা শেষে সতীর্থদের নিয়ে সারা বিশ্বের দৃষ্টি আকর্ষণ করলেন নেইমার। সেই সঙ্গে দলের জয়টাও উৎসর্গ করলেন পেলেকে।

সোমবার (৫ ডিসেম্বর) দিবাগত রাত ১টায় কাতারের স্টেডিয়াম ৯৭৪-এ দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ব্রাজিল। খেলা শেষে নেইমার সতীর্থদের নিয়ে মাধ্যমাঠে দাঁড়িয়ে পেলেকে এই জয় উৎসর্গ করেন।

খেলার আগে পেলেও ইনস্টাগ্রামে নেইমারদের স্মরণ করে লিখেছেন, ‘হাসপাতালে বসে তোমাদের খেলা দেখবো এবং সমর্থন দিবো। এবার আমরা ঐক্যবদ্ধ। ব্রাজিলের জন্য শুভকামনা।’

ওই পোস্টে ১৯৫৮ সালের সুইডেন বিশ্বকাপের সময় তোলা একটি ছবি আপলোড করে ক্যাপশনে পেলে লেখেন, স্টকহোমের রাস্তায় হাঁটতে হাঁটতে বাবার কাছে করা প্রমিসের কথা ভাবছিলাম। আমি ভাল করেই জানতাম যে, আরও অনেকেই হয়তো তাদের পরিবারের কাছে প্রথম বিশ্বকাপ জয়ের প্রতিশ্রুতি দিয়ে এসেছে।

কিংবদন্তী পেলের কথা যে নেইমাররা ভোলেননি, সেটি বোঝা গেলো ম্যাচ শেষে। জয়ের পর ‘পেলে’ লেখা ও তার ছবি সম্বলিত একটি প্ল্যাকার্ড নিয়ে মাঠেই ফটোসেশন করেন রিচার্লিসন-থিয়াগোরা। কিং পেলের জন্য এমন জয় উৎসর্গ তো করাই যায়।

কোলন ক্যানসারে আক্রান্ত ৮২ বছর বয়সী পেলে এখন ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে রয়েছেন। দুদিন আগে প্যালিয়াটিভ কেয়ারে নিতে হয়েছে তাঁকে। বর্তমানে রয়েছেন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।

এ সম্পর্কিত আরও পড়ুন