আর্কাইভ থেকে পরামর্শ

চোখ সাজাতেও সতর্কতা...

শীত মানেই পুরো মাস জুড়েই কোনও না কোনও দিন বিয়ের নিমন্ত্রণ রয়েছেই। বিয়ের কনে থেকে নিমন্ত্রিত সকলেরই মেক আপ করার প্রয়োজন। এদিকে, ত্বকের এমন অবস্থা যে, মেক আপ করতেও ভয় লাগে। বিশেষ করে চোখের মেক আপ করতে গেলে মাথায় রাখতে হয় অনেক কিছুই।

বিশেষজ্ঞদের মতে, মুখের তো বটেই, চোখের মেক আপের ক্ষেত্রে আরও বেশি সতর্ক হওয়া উচিত। প্রসাধনী নির্বাচনের সময়ে খুবই সাবধান হতে হবে।

মুখের ভোল নিমেষে পালটে ফেলতে জুড়ি নেই আই মেকআপের। সামান্য একটু কাজলের ছোঁয়ায় বা উইংড লাইনারের ব্যবহারেই আপনার মুখের জেল্লা অনেকটা বেড়ে যায়। তাই মেকআপ, বিশেষ করে চোখের মেকআপ করার সময় একটু সতর্ক থাকতেই হবে। শিখে নিন কিছু সহজ কৌশল। কিনতে হবে ত্বকের জন্য সুরক্ষিত প্রসাধনী প্রসাধনী সাধারণত দু’রকমের হয়। সাধারণ এবং স্পর্শকাতর ত্বকের জন্য। যাদের ত্বকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা বেশি, তাদের প্রসাধনী কেনার ক্ষেত্রে বিশেষ ভাবে সতর্ক হওয়া উচিত। এমন প্রসাধনী কিনুন যা চিকিৎসকরা পরীক্ষা করে নিয়েছেন। যে কোনও জিনিসই দেখতে ভাল লাগলেই কিনে ফেলার অভ্যাস যদি থাকে, তবে এ ক্ষেত্রে সাবধান হতে হবে। অন্যের মেক আপ ব্যবহার থেকে বিরত থাকুন এক জনের চোখে বোলানো মেক আপের ব্রাশ কোনও ভাবেই অন্য কারও কারও চোখে দেয়া ঠিক নয়। অন্যের ব্যবহার করা প্রসাধনীর মধ্যে যদি কোনও ভাবে সংক্রমণ থাকে, সেই জিনিসটি অন্য কেউ ব্যবহার করলে সংক্রমণ ছড়িয়ে যায়। মেক আপ তোলাও জরুরি মেক আপ করার পর ভাল করে তা তোলাও জরুরি। কারণ কাজল, আইলাইনার, মাস্কারার মতো প্রসাধনীগুলি চোখের ভিতরে ঢুকে যাওয়ার প্রবণতা থাকে। রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই তা তুলে নিতে হবে। সেগুলি তোলার সময়ে অ্যালকোহলমুক্ত রিমুভার ব্যবহার করা উচিত। চোখ চোখের ভিতর মেক আপ না করা চোখের ভিতর কোনও রকম প্রসাধনী না দেয়াই ভাল। সে ক্ষেত্রে চোখে পানি আসা, চোখ লাল হয়ে যাওয়া, চোখে অস্বস্তি হওয়া অস্বাভাবিক নয়। সেখান থেকে চোখে সংক্রমণ হতেই পারে। চোখের ভিতর কাজল না দেয়া গভীরতা বোঝার জন্য অনেকেই চোখের ভিতরে কাজল পরেন। কিন্তু এই কাজল যদি ভাল মানের না হয়, সে ক্ষেত্রে চোখে সংক্রমণ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। মেয়াদ পার হয়ে যাওয়া প্রসাধনী নয় অনেকেই দাম দিয়ে প্রসাধনী কিনে মেয়াদ শেষ হয়ে গেলেও ফেলতে চান না। কিন্তু মেয়াদ শেষ হলে সব কিছুই ফেলে দেয়া উচিত। ভালো ব্র্যান্ডের মানসম্পন্ন প্রসাধন ব্যবহার করুন। চোখ পর্যন্ত প্রসাধন নেয়ার আগে ভালোমতো দেখে নিন, তাতে চোখের জন্য ক্ষতিকর কোনো কিছু আছে কি না। প্রয়োজনে হাতে প্রয়োগ করে দেখুন। কোনো সামগ্রীতে অ্যালার্জির প্রবণতা থাকলে তা অবশ্যই পরিহার করুন। কন্ট্যাক্ট লেন্সে যেন মেক আপ না লাগে মেক আপ করার আগেই চোখে কন্ট্যাক্ট লেন্স পরে ফেলুন। মেক আপ করা হাতে লেন্স পরলে, তাতে প্রসাধনীর গুড়ো লেগে যেতে পারে। সেই লেন্স চোখে পরলে চোখের সমস্যা কিন্তু এড়াতে পারবেন না।

চোখে কোনো সমস্যা যদি হয়েই যায়, সঙ্গে সঙ্গেই প্রচুর পরিমাণে পরিষ্কার পানি দিন। বারবার পানি দেয়ার পর চক্ষুবিশেষজ্ঞকে দেখিয়ে পরামর্শ নিন।

এ সম্পর্কিত আরও পড়ুন