আর্কাইভ থেকে ফুটবল

মেসিকে নিয়ে ভাবছে না ক্রোয়েটরা, তাদের কৌশল কী

মেসি যখনই খেলতে নামেন, তার গায়ের কাছে থাকে বিপক্ষ দলের ফুটবলার। তিনি বল ধরলেই ছুটে আসেন তিন থেকে চার জন। কোনও ভাবেই যাতে লিয়োনেল মেসি সেই ফাঁদ থেকে বেরতে না পারেন সেই চেষ্টা করতে থাকেন। এ বিশ্বকাপে মেসি গোল করেছেন পাঁচটি। সেই মেসিকে আটকানোর চেষ্টা করবেন না বলে জানিয়ে দিলেন ক্রোয়েশিয়ার ফুটবলার। তবে তারা পুরো দলকেই আটকে দেবেন বলে জানান।

ক্রোয়েশিয়ার ফুটবলার ব্রুনো পেটকোভিচ জানিয়েছেন, তারা মনে করেন, মেসিকে একা আটকালে হবে না। গোটা দলকেই আটকাতে হবে। আমরা মেসিকে আটকানোর কোনও পরিকল্পনা এখনও করিনি। সাধারণত আমরা কোনও এক জনকে আটকানোর চেষ্টা করি না। গোটা দলকে আটকানোর পরিকল্পনা করে নামি।

পেটকোভিচ বলেছেন, ‘মেসির জন্য আলাদা করে কাউকে রাখবো না। কারণ, আর্জেন্টিনা দলে মেসি ছাড়াও আরও কয়েক জন ভালো ফুটবলার রয়েছে। তাই গোটা দলকে আটকাতে হবে। গোটা দল আটকে গেলে একা মেসি কিছু করতে পারবে না। কিন্তু শুধু মেসিকে আটকাতে গেলে ফল উল্টোটা হতে পারে।’

সেমিফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে খেলতে নামার আগে কার্ড সমস্যায় নেই ক্রোয়েশিয়ার কোনও ফুটবলার। পুরো দলকেই পাবেন কোচ জ্লাটকো ডালিচ। মেসি যেমন মাঝমাঠ থেকে খেলা তৈরি করেন, তেমনই ক্রোয়েশিয়ার মাঝমাঠ তাদের প্রধান শক্তি বলে জানিয়েছেন পেটকোভিচ। ‘লুকা মদ্রিচ, মাতেও কোভাচিচ ও মার্সেলো ব্রোজ়োভিচ ক্রোয়েশিয়ার ইতিহাসের সেরা তিন মিডমিল্ডার। ওদের পাস দেয়ার পরে আমাদের আর কিছু ভাবতে হয় না।’

ব্রাজিলের বিরুদ্ধে অতিরিক্ত সময়ে ১১৭ মিনিটের মাথায় ক্রোয়েশিয়ার হয়ে সমতা ফিরিয়েছিল পেটকোভিচের গোল। তার পরে পেনাল্টিতে ব্রাজিলকে হারিয়েছিলেন তারা। কিন্তু দলে লিভাকোভিচের মতো গোলরক্ষক থাকলে চাপ অনেকটাই কমে যায়।

এ সম্পর্কিত আরও পড়ুন