আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

আজ পুতিন-বাইডেনের বৈঠক

রুশ-মার্কিন টানাপোড়েনের মধ্যেই আজ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসছেন জো বাইডেন। সুইজারল্যান্ডের জেনেভায় ১৮ শতকের ভিলা লা গ্রাজকে বহুল প্রতীক্ষিত এই বৈঠক হবে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আজ স্থানীয় সময় বেলা ১টায় শুরু হবে হেভিওয়েটদের আলোচনা।

ব্রিপিট সংবাদমাধ্যম বিবিসি জানায়, মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর পুতিনের সঙ্গে বাইডেনের এবারই প্রথম বৈঠক হবে। জেনেভা বৈঠকে নিজেদের মধ্যকার সম্পর্ক স্থিতিশীল ও সুসম্পর্কের আলাপ হতে পারে বলে আশা করছেন দুই নেতাই। এ সময় দুই রাষ্ট্রপ্রধানের সঙ্গে থাকবেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও সের্গেই ল্যাভরভ।

নানা ইস্যুতে দুই দেশের সম্পর্ক বর্তমানে তলানিতে রয়েছে। বিশ্লেষকরা বলছে, নজরকাড়া কোনো ঘোষণা নয়, আপাতত তিক্ততা কমানোই বিশ্বের জন্য বড় স্বস্তি হবে।

সাইবার হ্যাকিং, জাতীয় নির্বাচনে হস্তক্ষেপ, নিষেধাজ্ঞা আরোপ, ক্রিমিয়া দখল এবং বিরোধী নেতা নাভালনিকে কারাবন্দি করার ইস্যুগুলোই আলোচনায় গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

এই বৈঠকের একদিন আগে মঙ্গলবার জেনেভাং পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠককে ঘিরে জেনেভায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সুইস সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন