আর্কাইভ থেকে ফুটবল

ট্রাইবেকারের পেনাল্টি শুটআউট ইতিহাস জানেন কি!

এবারের বিশ্বকাপ ফুটবল আসরে বেশ কিছু ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়েছে টাইব্রেকারে পেনাল্টি শুটে। খেলার ফলাফল অমীমাংসিত থাকলে পেনাল্টি শুট আউট পক্রিয়া। যার মাধ্যমে ব্রেক বা ভাঙ্গা হয় ম্যাচের টাই। নির্ধারণ করা হয় জয় পরাজয়। এই প্রক্রিয়াকে বলা হয় টাইব্রেকার। কিন্তু কিভাবে আসলো এই ট্রাইবেকার কিংবা পেনাল্টি শুট আউট পদ্ধতি তা জানেন কি?

ফুটবলে ফাউল এড়াতে প্রথম পেনাল্টি পদ্ধতি অনুমোদন হয় ১৮৯১ সালের ২ জুন তারিখে। যুক্তরাজ্যের ক্লাব ওলভহার্মটন ওয়ান্ডারার্সের জন হিথ নামে একজন ফুটবলার ইতিহাসে প্রথম পেনাল্টি কিক করেছিলেন, যুক্তরাজ্যের আরেক ফুটবল দল একরিংটন স্ট্যানলির বিপক্ষে। পরবর্তীতে এই পেনাল্টি শ্যুট কিংবা ট্রাইব্রেকার পদ্ধতির প্রচলন হয়।

ইউরোপ ফুটবলে পঞ্চাশের দশকে বিভিন্ন ঘরোয়া লীগ যেমন ১৯৫২ সালের যুগোস্লাভ কাপ, ১৯৫৮ সালের কোপা ইতালিয়া কাপ ইত্যাদিতে পেনাল্টি শুট আউটের নিয়ম ছিল। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে চালু হতে বেশ সময় লাগে।

একসময় খেলার ফলাফল অমীমাংসিত থাকলে নিয়ম ছিল টস্ করে ফলাফল নির্ধারণের। উদাহরণস্বরূপ, ১৯৬৮ সালে ইউরোতে সেমিফাইনালে সোভিয়েত ইউনিয়নের সাথে ড্র করেছিলো ইতালি। তারপর কয়েন টসে ফাইনালে উঠেছিল ইতালি।

আধুনিক ফুটবলের পেনাল্টি শুট আউটের প্রথম ধারণা দেন ইসরাইলী সাংবাদিক ইয়োসেফ দাগান । ১৯৬৮ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত অলেম্পিকে বুলগেরিয়ার সাথে ম্যাচ ড্র করে ইসরায়েল। তারপর কয়েন টসে ম্যাচ হেরে যায় ইসরায়েল। এরপর দাগানের দেওয়া প্রস্তাবনা যাচাই বাচাই করে কিছু সংশোধনীর মাধ্যমে পাশ করে ফিফা।

কোনো আন্তর্জাতিক আসরের ম্যাচে প্রথমবারের মতো টাইব্রেকারে নিষ্পত্তি হয়েছিল ১৯৭৬ সালে। সেবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে চেকোস্লোভাকিয়া ট্রাইব্রেকারে ৫-৩ গোলে হারায় পশ্চিম জার্মানিকে। ঐতিহাসিক প্রথম শটটা ঠিকমতোই জালে পাঠিয়েছিলেন চেকোস্লোভাকিয়ার খেলোয়াড় মারিয়ান ম্যাসনি।

বিশ্বকাপের আসরে ১৯৭৮ আর্জেন্টিনা বিশ্বকাপে প্রথম চালু হয়েছিল পেনাল্টি শুট আউটে টাইব্রেকার। তবে সেবার একটি ম্যাচও গড়ায় নি টাইব্রেকারে। তবে আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বে ১৯৭৭ সালের ৯ জানুয়ারি তিউনিসিয়া টাইব্রেকারে হারিয়েছিলো মরক্কোকে। ঠিক তার পরের বিশ্বকাপ অর্থাৎ ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপে দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্স ও পশ্চিম জার্মানির ম্যাচটি বিশ্বকাপ ইতিহাসে প্রথম টাইব্রেকারে জয় পরাজয় নির্ধারণ হয়।

বিশ্বকাপের ফাইনালে প্রথম ট্রাইবেকারে পেনাল্টি শ্যুট আউটে খেলার নিষ্পত্তি হয় ১৯৯৪ বিশ্বকাপে। ইতালিকে টাইব্রেকারে ৩-২ গোলে হারিয়ে সেবার শিরোপা জিতেছিল ব্রাজিল।

বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি টাইব্রেকারে গেছে আর্জেন্টিনা। আলবিসেলেস্তারা ৬ বার পেনাল্টি শুট আউটে গেছে। যার মধ্যে জিতেছে ৫ বার। আর্জেন্টিনার পরের অবস্থানে আছে ক্রোয়েশিয়া ও জার্মানি। চার বার ট্রেইব্রেকারে মুখোমুখি হয়ে এই দুই দল এখন পর্যন্ত পরাজিত হয়নি।

এ সম্পর্কিত আরও পড়ুন