আর্কাইভ থেকে ফুটবল

নতুন বিশ্বকাপ নিয়ে ফিফা সভাপতির চমক!

বিশ্বকাপ ফুটবল সারা বিশ্বের আকর্ষণ। তবে প্রতি বছর ফুটবলপ্রেমীরা মজে থাকেন ক্লাব ফুটবলে। এবার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বেশ চমকই দিয়েছেন ফুটবল প্রেমীদের।

বিশ্বকাপ ফুটবলের মতো আরেকটি বিশ্বকাপের ঘোষণা দিয়েছেন তিনি। এই বিশ্বকাপও প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হবে। ২০২৫ সালে হবে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপের প্রথম আসর।

শুক্রবার (১৬ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি সেই আসরের খানিকটা ধারণা দিয়েছেন।

জিয়ান্নি ইনফান্তিনো বলেন, ‘আজকের কাউন্সিল সভায় ক্লাব বিশ্বকাপের বিষয়টি চূড়ান্ত হয়েছে। ৩২ দল নিয়ে চার বছর পর পর এই প্রতিযোগিতা হবে। বিশ্বকাপের আদলেই হবে। এই বিষয়ে আমরা সামনে আরো বিস্তারিত জানাব।’

জাতীয় দলের ৩২ দেশের বিশ্বকাপ আয়োজন করতে এক মাস সময় প্রয়োজন। ক্লাব বিশ্বকাপের ক্ষেত্রেও তেমন সময়ই লাগবে। ক্লাব ফুটবলে সূচি এমনিতেই ব্যস্ত। এর মধ্যে চার বছর পর পর এক মাস সময় বের করা কঠিনই হবে।

ব্রিটিশ মিডিয়া ইতোমধ্যে এই প্রতিযোগিতার বাস্তবতা নিয়ে সমালোচনাও করেছে।

এই প্রসঙ্গে ফিফা সভাপতি বলেন,‘ব্রিটিশ মিডিয়া কি বলেছে, আমি জানি না। তবে এই টুর্নামেন্ট ফুটবলের জন্যই দারুণ উপযোগী হবে। সবাই বেশ আগ্রহ নিয়েই দেখবে।’

ক্লাব বিশ্বকাপ ছাড়াও সেপ্টেম্বর, অক্টোবর এবং মার্চের আন্তর্জাতিক সূচি নিয়েও আজকের কাউন্সিল সভায় আলোচনা হয়েছে। দোহায় অনুষ্ঠিত কাউন্সিল সভায় উপস্থিত ছিলেন ফিফা সদস্য বাংলাদেশের নাগরিক মাহফুজা আক্তার কিরণ।

 

এ সম্পর্কিত আরও পড়ুন