আর্কাইভ থেকে জাতীয়

নিজেদের প্রয়োজন মিটিয়ে রপ্তানির চিন্তা করতে হবে

আমাদের কৃষি জমি রক্ষা করতে হবে। এই কথা চিন্তা করেই সমগ্র দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করে দিচ্ছি। যারা শিল্পায়ন করতে চায় তারা শুরু ওইসব অঞ্চলেই শিল্প প্রতিষ্ঠান করতে পারবে। আমাদের তিন ফসলি জমি কেউ নষ্ট করতে পারবে না। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৯ ডিসেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, গবেষণার জন্য আমরা প্রথম থেকেই লবণাক্ত সহিষ্ণু, খরা সহিষ্ণু ও জলমগ্ন ধানের জাত উদ্ভাবনে গবেষণা করছি। লবণাক্ত সহিষ্ণুতায় আমরা সফল করেছি। পাটের ওপরও আমরা গবেষণা করছি। জন্ম রহস্য উদঘাটনের ফলে পাটের উৎপাদন বাড়ছে। এটি হতে পারে রপ্তানিমুখী পণ্য।

সরকারপ্রধান বলেন, দেশের চাহিদা মিটিয়ে কৃষিপণ্য রপ্তনিতেও নজর দিয়েছে সরকার। আমাদের যেন কারও কাছে হাত পেতে চলতে না হয় সেজন্য কৃষি উৎপাদন বাড়াতে হবে। নিজেদের প্রয়োজন মিটিয়ে রপ্তানির চিন্তা করতে হবে।

তিনি আরও বলেন, চাহিদার ৯৮ ভাগ ভোজ্যতেলই আমাদেরকে বাইরে থেকে আনতে হয়। এটা আমরা কেন করব? সরিষার তেল স্বাস্থ্যের জন্য ভালো। এটাকে আরও হালকা করা যায়। চালের কুড়া থেকেও এখন তেল হচ্ছে। এ নিয়ে আরও গবেষণা হওয়া দরকার।

 

এ সম্পর্কিত আরও পড়ুন