আর্কাইভ থেকে এশিয়া

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট শুরু

করোনাভাইরাসের প্রকোপে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শুক্রবার স্থানীয় সময় সকাল ৭ টায় শুরু হয় ভোটগ্রহণ। একযোগে ভোটগ্রহণ চলছে ৭৩ হাজার ৫০০ ভোটকেন্দ্রে। চলবে বিকেল ৬টা পর্যন্ত। তবে নির্ধারিত সময়ে ভোটগ্রহণ শেষ না হলে প্রয়োজনে সময় বাড়ানো হবে।

ইরানি গণমাধ্যম পার্স টুডে জানায়, আজ ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি সিটি কাউন্সিল ও স্থানীয় পরিষদ এবং পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনের ভোটগ্রহণও চলছে। সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের বিপুল উপস্থিত দেখা গেছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছে তারা।

প্রথম ব্যক্তি হিসেবে ভোটাধিকার প্রয়োগ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ী। ভোট দেওয়ার পর তিনি বলেন, আজ জাতির ভাগ্য নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ দিন। কেউ যেন না ভাবে আমার একটি ভোটের কি মূল্য আছে?

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে চারজন প্রার্থী। তারা হলো সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি। এর আগে অন্যতম প্রার্থী মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ান। সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি সমর্থন ঘোষণা করে নিজেদের প্রার্থীরা প্রত্যাহার করে নেয় অন্য দুই প্রার্থী আলীরেজা যাকানি ও সাঈদ জালিলি।

সাড়ে আট কোটি মানুষের দেশটিতে ভোটার সংখ্যা প্রায় ছয় কোটি। প্রার্থী হিসেবে চারজন থাকলেও জনমত জরিপে সবচেয়ে এগিয়ে রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রায়িসি। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে উদারপন্থি আব্দুল নাসের হেম্মাতিকে।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর সংগ্রহের জন্য ইরানে গেছেন বিশ্বের ২২৬টি গণমাধ্যমের প্রায় ৫০০ সাংবাদিক।

সব ব্যালট হাতে গণনা হবে। তাই চূড়ান্ত ফল পেতে লেগে যাবে তিনদিন। ইরানের নির্বাচনি আইন অনুযায়ী কোনো প্রার্থী নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বা ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে এক সপ্তাহের ব্যবধানে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফা ভোট হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন