আর্কাইভ থেকে বাংলাদেশ

টিকা নিলেই মুরগি উপহার!

টিকা নিলেই মিলছে জ্যান্ত মুরগি! চমকে গেলেন নিশ্চয়ই? চমকে যাবারই কথা। হ্যা, এমনটাই চালু হয়েছে ইন্দোনেশিয়ায়।

কোভিড-19 মহামারি করোনাভাইরাসের আতঙ্ক ছড়ালেও স্বাস্থ্যবিধি মানতে অনীহা অনেকের। সংক্রমণ থেকে বাঁচতে দেশে দেশে টিকাদান কর্মসূচি চলছে। টিকা নিলে সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে জেনেও অনেকে ভ্যাকসিন নিতে চান না।  

তাই টিকায় আগ্রহী না এমন বয়স্ক মানুষকে উৎসাহিত করতে অভিনব উপহারের ঘোষণা দিয়েছেন ইন্দোনেশিয়ার পুলিশ ও সরকারি কর্মকর্তারা। তারা জানিয়েছেন, বয়স্ক মানুষ টিকা নিতে এলে প্রত্যেকে উপহার হিসেবে পাবেন জ্যান্ত মুরগি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বৃহস্পতিবারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সিএনএন জানায়, অবাক করা এ উপহার দিচ্ছে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার কিয়ানজুর রিজেন্সির পুলিশ ও স্থানীয় প্রশাসন। ওই এলাকায় ৪৫ বছর ও তার বেশি বয়সিদের করোনার টিকা দেয়ার কার্যক্রম চলছে। তবে স্থানীয়দের মধ্যে টিকা নেয়ার ইচ্ছা ও আগ্রহ খুবই কম। বুঝিয়ে, প্রচার–প্রচারণা চালিয়েও অনেককে টিকাকেন্দ্রে আনা যাচ্ছে না।

স্থানীয় পিকাট সাব–ডিস্ট্রিক্টের সহকারী পুলিশ কমিশনার গালিহ আপরিয়াহ বলেন, করোনার টিকা নিয়ে সেখানকার বয়স্ক মানুষের অনেক দ্বিধা রয়েছে। এর অন্যতম কারণ টিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভুল তথ্য ও গুজব। বয়স্কদের অনেকের ধারণা, টিকা নিলে করোনা থেকে সুরক্ষা মিলবে না। বরং তা অন্যান্য অনেক গুরুতর রোগের কারণ হতে পারে। এ কারণে তারা টিকা থেকে দূরে।

টিকার প্রতি আগ্রহ ফেরাতে সেখানকার পুলিশ একটি অভিনব উপায় বের করেছে। প্রচার করা হয়েছে, ‘বয়স্ক মানুষেরা টিকা নিতে এলেই মিলবে উপহার। স্বাস্থ্যকেন্দ্রে আসুন, করোনার টিকা নিন। জ্যান্ত মুরগি হাতে বাড়ি ফিরুন।’ 

এমন উদ্যোগে সাড়াও মিলছে বেশ। গালিহ জানান, জ্যান্ত মুরগি উপহার দেয়ার ঘোষণার আগে এক দিনে ২৫ জনের মতো বয়স্ক মানুষ করোনার টিকা নিতে আসতেন। এখন এ সংখ্যা দাঁড়িয়েছে দৈনিক ২৫০ জনে।  

সূত্র: সিএনএন

এস 

এ সম্পর্কিত আরও পড়ুন