আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ইসরায়েলের সঙ্গে টিকা চুক্তি বাতিল করছে ফিলিস্তিন

প্রায় মেয়াদোত্তীর্ণ করোনার টিকা পাঠানোয় ইসরায়েলের সঙ্গে টিকা চুক্তি বাতিল করার ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। এই চুক্তির আওতায় ইসরায়েলের ফাইজারের ১০ লাখ ডোজ টিকা ফিলিস্তিনে দেওয়ার কথা ছিলো। বিনিময়ে চলতি বছরের শেষ নাগাদ ফাইজারের পক্ষ থেকে পাওয়া সমপরিমাণ টিকা ইসরায়েলকে দেওয়ার কথা ছিলো।

তবে প্রথম চালান পৌঁছানোর পর ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানায়, টিকাগুলোর মেয়াদোত্তীর্ণের সময় ধারণার চেয়ে কম। টিকাগুলো কাজে লাগানোর মতো পর্যাপ্ত সময় ইসরায়েলের ছিল না বলে ফিলিস্তিনে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। 

ফিলিস্তিন কর্তৃপক্ষ জানায়, গাজার পশ্চিম তীরে এখন পর্যন্ত ৩০ শতাংশ মানুষ এক ডোজ টিকা নিতে পেরেছে। ইতোমধ্যে প্রায় ৫৫ ভাগ নাগরিককে ফাইজার-বায়োএনটেকের দুই ডোজ করোনা টিকা দিয়েছে ইসরায়েল।

এর আগে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়, টিকা মজুদ না রেখে ফিলিস্তিনে টিকা কার্যক্রমে গতি আনতে টিকাগুলো দেওয়া হবে। আগামী বছরের সেপ্টেম্বর বা অক্টোবরে ফাইজারের কাছ থেকে সমানসংখ্যক ডোজ টিকা পাবে ইসরায়েল, যেগুলো ফিলিস্তিনের পাওয়ার কথা। ইসরায়েলের টিকার মজুদ থাকায় এই চুক্তি সম্ভব হয়েছে। এতে করে এখনকার প্রয়োজন মেটানোর সুযোগ তৈরি হবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেট শপথ নেওয়ার পর ফিলিস্তিনের সঙ্গে এটাই প্রথম চুক্তি। চুক্তি ও টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন