আর্কাইভ থেকে ইউরোপ

বেলজিয়ামে স্কুলের ভবন ভেঙে পাঁচজনের মৃত্যু

বেলজিয়ামের অ্যান্টওয়ার্পে একটি স্কুলের ভবন ভেঙে মারা গেছে পাঁচজন নির্মাণশ্রমিক। ধসে পড়ার ঘটনায় আহত হয়েছে আরও নয়জন। দেশটির স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার বিকেলে ভবনটির একটি অংশ হঠাৎই ধসে পড়ে। তবে ধসে পড়ার কারণ এখনও জানা যায়নি।

বেলজিয়ান গণমাধ্যম জানায়, শনিবার ওই ধ্বংসস্তুপ থেকে দুটি মরদেহ টেনে বের করে ফায়ার সার্ভিস ও উদ্ধারকর্মীরা। সব নিখোঁজদের উদ্ধার করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, মৃতদের মধ্যে দুইজন পর্তুগাল ও রোমানিয়ার বাসিন্দা। মৃতদের সবাই কনস্ট্রাকশন ফার্ম ডেমোকোর উপ-ঠিকাদার ছিলো। আহত তিনজনকে আইসিইউতে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে তাদের অবস্থা আশঙ্কাজনক নয় বলে টুইটবার্তায় নিশ্চিত করেছে বেলজিয়ামের ফায়ার ডিপার্টমেন্ট।

ফায়ার ডিপার্টমেন্টে উদ্ধারকাজে সহায়তা করে বেসামরিক প্রতিরক্ষা কর্মীরা। জীবিতদের সন্ধানে স্নিফার কুকুর ও ড্রোনের ব্যবহারও করা হয়।

ব্রাসেলস টাইমস জানিয়েছে, নিইইউ জুইদ কোয়ার্টারে একটি প্রাথমিক স্কুল ধসে পড়েছে। আগামী এক সেপ্টেম্বর নতুন করে সেখানে শিক্ষার্থী ভর্তি নেওয়ার কথা ছিল। নির্ধারিত সময়ের আগেই সব সম্পন্ন করার জন্য কাজ চলছিলো।

ঠিকাদারি প্রতিষ্ঠান কনস্ট্রাকশন ফার্ম ডেমোকোর ম্যানেজিং ডিরেক্টর ফ্রেডরিক বিজনেনস বলেন, জরুরি সেবার যা করা সম্ভব তা করা হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে শিগগিরই তদন্ত পরিচালনা করা হবে।

শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন বেলজিয়ামের কিং ফিলিপ। পুলিশ, ফায়ারসার্ভিস ও চিকিৎসাকর্মীদের সঙ্গে কথা বলেছেন তিনি। তার সঙ্গে ছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার দে ক্রোও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন