আর্কাইভ থেকে আফ্রিকা

করোনা মোকাবিলায় ৪২ দিনের লকডাউনে উগান্ডা

করোনার সংক্রমণ দ্রুত হারে বৃদ্ধি পেয়েছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায়। পরিস্থিতি উত্তরণে ৪২ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইওয়েরি মুসাভেনি। স্থানীয় সময় গতকাল শুক্রবার রাতে এক ভাষণে বলেন, মৃত্যুর খবর শুনতে শুনতে ক্লান্ত হয়ে গেছেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, গতকাল শুক্রবার করোনায় আরও ৪২ জনের মৃত্যুর খবর দিয়েছে উগান্ডার স্বাস্থ্য অধিদপ্তর। একই সময়ে দেশটিতে এক হাজার ৫৬৪ জনের আক্রান্ত হওয়ার কথাও জানানো হয়।

শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে উগান্ডার প্রেসিডেন্ট মুসাভেনি বলেন, আগেকার আন্তঃশহর ভ্রমণ নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে উগান্ডার জনগণ। এখন থেকে গ্রামে গ্রামে পরিবার ও তাদের স্বাস্থ্য সম্পর্কে তথ্য রেকর্ড করবে প্রতিটি গ্রামের সম্প্রদায়ভিত্তিক স্বাস্থ্যকর্মীরা।

মুসাভেনি আরও বলেন, সব আন্তঃশহরে ৪২ দিন সরকারি ও ব্যক্তিগত পরিবহণ চলাচল বন্ধ রাখা হবে। তাই স্বাভাবিক জীবনে ফিরতে ৩০ জুলাই পর্যন্ত উগান্ডাবাসীকে অপেক্ষা করতে হবে। এর আগেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে অবশ্য ভিন্ন কথা।

প্রেসিডেন্ট মুসাভেনির নির্দেশের সমালোচনা করেছেন সেন্টার ফর কনস্টিটিউশনাল গভর্ন্যান্সের নির্বাহী পরিচালক সারাহ বিরেতে। তিনি বলেন, সরকারের বিভিন্ন পদক্ষেপের ঘোষণা কেবলই আশ্বাস, এটি বর্তমান পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে যাবে।

সারাহ বিরেতে আরও বলেন, একে একটি ভালো পদক্ষেপ মনে হলেও কোনো বাজেট নেই, কোনো সক্ষমতা নেই, কোনো ব্যবস্থা নেই। আমাদের ব্যবস্থাপনা যেরকম বিশৃঙ্খল অবস্থায় আছে, সে হিসেবে এই পদক্ষেপ মানুষের জীবন আরও ঝুঁকিতে ফেলবে। যখন আপনি দেখবেন, পরিবহণের ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতা রয়েছে। আপনি জানেন, মানুষ স্থানীয় প্রতিরক্ষা ইউনিটগুলোর সঙ্গে নিজেদের জড়াতে চায় না এবং মানুষের প্রতি তাদের আচরণগত বিষয়গুলোকে ভালো চোখেও দেখে না। অনেক মানুষ, এই বিশৃঙ্খলার মধ্য দিয়ে যেতে চায় না, তাদের নীরবে মারা যাওয়ার আশঙ্কা রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন