আর্কাইভ থেকে করোনা ভাইরাস

চীনের উহান থেকে করোনা ছড়ানোর প্রমাণ পায়নি ডব্লিউএইচও

চীনের উহান নগরীর সি-ফুড মার্কেট থেকে করোনাভাইরাস ছড়ানোর কোনো প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দল। উহানের ল্যাব ও বিভিন্ন এলাকা পরিদর্শনের পর মঙ্গলবার যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও এবং চীনের যৌথ গবেষণা দল।

চীনা গণমাধ্যম সিনহুয়া জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের প্রধান পিটার বেন ইমবারেক বলেন, করোনাভাইরাসের উৎপত্তিস্থল শনাক্তে তদন্ত দল খুব মনোযোগ দিয়ে কাজ করলেও ল্যাব থেকে ছড়ানোর মতো কোনো প্রমাণ পায়নি তারা। করোনার উৎপত্তিস্থল শনাক্তে আরো গভীরভাবে কাজ করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত কর্মকর্তা আরো বলেন, গেলো ডিসেম্বরে ভাইরাস ছড়িয়েছে এর প্রমাণ পাওয়া গেছে এবং এই বিষয়ে একমত। ওই সময় এটি শুধু হুনান মার্কেটেই ছড়ায়নি, এর বাইরেও শনাক্ত হয়। তবে সি-ফুড মার্কেট থেকেই যে করোনা ছড়িয়েছে তার যথাযথ প্রমাণ এখনও মেলেনি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। তবে কয়েকদিনের তদন্তে এখনও এর উৎস পাওয়া যায়নি। শুরু থেকেই করোনাকে চীনা ভাইরাস হিসেবে আখ্যা দিয়ে যাচ্ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন মহলের অভিযোগ, চীনের সামুদ্রিক খাবারের বাজার থেকে করোনা ছড়িয়েছে। উহানের ভাইরাস গবেষণাগার থেকে ছড়াতে পারে বলেও সন্দেহ করে বিশেষজ্ঞরা।

কয়েক দফা ব্যর্থ হওয়ার পর গেল মাসে চীনে পৌঁছায় ১০ সদস্যের একটি আন্তর্জাতিক তদন্ত দল। এরপর ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষে তদন্তের অনুমতি পায় তারা। এতদিন গণমাধ্যমে কথা বলা নিয়েও ছিলো কড়াকড়ি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন