আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা ও মেক্সিকো সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো

কানাডা এবং মেক্সিকো সীমান্তবর্তী এলাকায় ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। নতুন ঘোষণা অনুযায়ী আগামী ২১ জুলাই পর্যন্ত বহাল থাকবে এ বিধিনিষেধ। স্থানীয় সময় গতকাল রোববার এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

মার্কিন হোমল্যান্ড সুরক্ষা বিভাগ জানিয়েছে, অপ্রয়োজনীয় যাতায়াতের জন্য কানাডা এবং মেক্সিকোতে যুক্তরাষ্ট্রের স্থল সীমান্ত অন্তত ২১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে গেল ১৮ জুন যুক্তরাষ্ট্রের সঙ্গে স্থল সীমান্তে অপ্রয়োজনীয় ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আগামী ২১ জুলাই পর্যন্ত বাড়িয়েছে কানাডাও। কোভিডের তৃতীয় ঢেউ এবং নতুন ভ্যারিয়েন্ট ঠেকাতে একের পর এক কঠোর পদক্ষেপ ও সিদ্ধান্ত নিচ্ছে কানাডা সরকার। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে কানাডা সীমান্ত দিয়ে অপ্রয়োজনীয় সব যাতায়াত বন্ধ রাখা হয়েছে।

বর্তমানে মহামারির কারণে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত বন্ধ রয়েছে। যদিও কানাডায় প্রবেশের অনুমতি পেয়েছে নাগরিক এবং স্থায়ী বাসিন্দারা। গেল মাসে করোনা পরীক্ষা এবং স্ক্রিনিংয়ের মাধ্যমে পুনরায় ভ্রমণ শুরুর জন্য নির্দেশিকা তৈরি করেছিল ফেডারেল প্যানেল। এক বিবৃতিতে সাম্প্রতিক সপ্তাহগুলিতে ইতিবাচক অগ্রগতির কথা উল্লেখ করেছে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি।

করোনা মহামারীর শুরু থেকে যুক্তরাষ্ট্রের সঙ্গে সীমান্তে ব্যাপক কড়াকড়ি আরোপ করে কানাডা সরকার। সর্বপ্রথম ২০২০ সালের মার্চে প্রাথমিকভাবে সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়। তবে বন্ধ থাকলেও এই সীমান্ত দিয়ে শুধুমাত্র পণ্যদ্রব্য ও প্রয়োজনীয় ভ্রমণের অনুমতি রয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন