আর্কাইভ থেকে ক্রিকেট

লিটনের অবস্থানে নেই কোনো ব্যাটসম্যান

ওয়ানডে, টেস্ট কিংবা টি-টোয়েন্টি। টাইগারদের হয়ে স্বপ্নের এক বছর পার করলেন লিটন। বছরের শেষ ইনিংসে ভারতের বিপক্ষে লিটনের উইলো থেকে আসে ৭৩ রান। ফলে এক পঞ্জিকাবর্ষে লাল সবুজের হয়ে রেকর্ড এক হাজার ৯২১ রানের কীর্তি এলকেডির দখলে। শুধু তাই নয়, রানের হিসেবে এ বছর লিটনের ওপরে আছেন কেবলই পাকিস্তানের অধিনায়ক বাবর আজম (২ হাজার ৪২৩ রান)।

আজ বুধবার (২৮ ডিসেম্বর) সাপ্তাহিক হালনাগাদ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সেখানে দুই ধাপ এগিয়ে লিটন এখন আছেন ১২ তম স্থানে। এর আগে বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যান এতটা ওপরে উঠতে পারেননি।

এর আগে ১৪ তম স্থানে ছিলেন লিটন, যা ছিল যৌথভাবে বাংলাদেশের সেরা। তামিম ইকবালের ক্যারিয়ারসেরা অবস্থানও ছিল ১৪। ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে প্রত্যাশামতো পারফর্ম করতে পারেননি। তবে শেষ ইনিংসের ফিফটি তুলে নিয়ে র‌্যাঙ্কিংয়ে বড় সুখবর পেলেন লিটন।

এদিকে, দীর্ঘদিন পর দলে ফিরে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৮৪ রানের ইনিংস খেলেছিলেন মুমিনুল হক। আর তাতেই পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে উঠে এসেছেন সাবেক এ অধিনায়ক।

বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও সাকিব আল হাসানের। এছাড়া অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তিনেই আছেন সাকিব।

চলতি বছর কতটা ধারাবাহিক লিটন, এই পরিসংখ্যানেই তা স্পষ্ট। বাংলাদেশের হয়ে ৪২ ম্যাচে ১৯২১ রান। ১৩টা ফিফটি তিনটা শতক। গড় ৪০-এর বেশি। এক পঞ্জিকাবর্ষে হাতছানি ছিল ২ হাজার রান করারও।

বছরে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করা লিটনের চাইতে সাকিব ৯২২ রানে পিছিয়ে। তালিকার পরের নাম আর রান দেখলেই বোঝা যাবে নিজেকে কতটা উচ্চতায় নিয়ে গেছেন এলকেডি।

শুধু এবছরই নয়। এক পঞ্জিকাবর্ষে লিটনের এই রান বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরও সর্বোচ্চ। এর আগে ২০১৮ সালে মুশির করা ১৬৫৭ রানের রেকর্ড ভেঙ্গেছেন, আগেই ভেঙ্গেছেন তামিমের কীর্তিও।

শুধু বাংলাদেশের প্রেক্ষাপটই নয়, বিশ্ব ক্রিকেটে লিটনের অবস্থানও দুইয়ে। যার ওপরে শুধুই পাক কাপ্তান বাবর আজম। এমনকি স্বপ্নের বছর কাটিয়েও লিটনের পেছনেই রেজওয়ান, শ্রেয়াস, স্মিথ, সুরিয়া কুমার ইয়াদবরা।

তবে বিশ্বকাপ আর এশিয়া কাপের বছর বলেই ২০২৩ সালটা শুধু লিটনই নয়, গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্যও। তবে এমন পারফম্যান্সকে লিটন মানছেন অনুপ্রেরণা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন