আর্কাইভ থেকে এশিয়া

চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিউইন গ্যাং

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র স্থলাভিষিক্ত হচ্ছেন দেশটির সাবেক রাষ্ট্রদূত কিউইন গ্যাং (৫৬)।কিউইন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একজন উচ্চ পর্যায়ের নেতা।

শুক্রবার (৩০ ডিসেম্বর) এক টুইটবার্তায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও সহকারীমন্ত্রী হুয়া চুনইয়িং নিশ্চিত করেছেন এ তথ্য।

চীনের বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’কে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী সংস্থা পলিটব্যুরো কমিটির সদস্য করা হয়েছে সম্প্রতি। এই কারণেই নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার স্থলে এসেছেন যুক্তরাষ্ট্রে চীনের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা কিউইন গ্যাং।

কিউইন ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির একজন উচ্চ পর্যায়ের নেতা। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হওয়ার আগে টানা ১০ বছর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং উপমন্ত্রীর দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে তার।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যুগুলোর একটি হলো চীন-ভারত সীমান্ত। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওয়াং ই’র বিদায়ের পর এখন থেকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এই ইস্যুটি দেখবেন কিউইন গ্যাং।

এ সম্পর্কিত আরও পড়ুন