আর্কাইভ থেকে রোগব্যাধি

নখের এই সমস্যাগুলো হতে পারে করোনার উপসর্গ

প্রতিনিয়তই উপসর্গের ধরন পরিবর্তন করছে কোভিড-১৯ করোনাভাইরাস। যার ফলে পরিবর্তিত হচ্ছে এর লক্ষণ বা উপসর্গও। উপসর্গ পরিচিত না হওয়ায় অনেকেই প্রাথমিক অবস্থায় বুঝতে পারছে না বা গুরুত্ব দিচ্ছে না। শুরুতে করোনার যেসব লক্ষণ দেখা গিয়েছিল, সেগুলোর পাশাপাশি এখন নতুন অনেক লক্ষণ দেখা যাচ্ছে। এর মাঝে নখের কিছু সমস্যাও উল্লেখযোগ্য।

এদিকে শরীরে মারাত্মক সব রোগের লক্ষণ হিসেবে নখ ভেঙে যাওয়া থেকে শুরু করে কালচে দাগ ইত্যাদি দেখা দিতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস, কিডনি রোগসহ ইউরিক এসিড বা লিভারের সমস্যায় নখের রং পাল্টে যাওয়া বা ভেঙে যাওয়ার মতো লক্ষণ প্রকাশ পায়।

ঠিক তেমনই করোনায় আক্রান্ত হলে কোভিড নেইলস হিসেবে নখে বেশ কিছু সমস্যা দেখা দেয়। আপনার নখে যদি কোভিড নেইলস এর কোনো উপসর্গ দেখতে পান; তাহলে অবশ্যই সতর্ক থাকুন। বিশেষজ্ঞরা করোনা রোগীর নখ পর্যবেক্ষণ করে বেশ কিছু অস্বাভাবিকতা দেখেছেন।  

নিউইয়র্কের সিনাই মাউন্টের চর্মরোগের সহযোগী ক্লিনিকেল অধ্যাপক জেফ্রি ওয়েইনবার্গ ও ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের গ্লোবাল হেলথ ডার্মাটোলজির পরিচালক এবং করোনভাইরাস সম্পর্কিত ডার্মাটোলজি বিভাগের পরিচালক এথার ফ্রিম্যানও জেফ্রি বলেন, যদিও শরীরের বিভিন্ন রোগের কারণে নখে পরিবর্তন হতে পারে; তবে করোনা রোগীর নখেও বিশেষ কিছু অস্বাভাবিকতা লক্ষ্য করা গেছে।  

যেমন- নখের বৃদ্ধি বাঁধাগ্রস্ত হয় এমনকি নখের উপর উঁচু-নিচু ভাব দেখা দিতে পারে। করোনা থেকে সুস্থ হওয়া রোগীর নখে অনেকটা গর্ত হয়ে যাওয়ার মতো অবস্থা দেখা গেছে। করোনার প্রাথমিক অবস্থায় নখের মাঝখান থেকে ফাটল ধরা বা নখের ভেতরে ছোট ছোট লাল বা বেগুনি স্পট কিংবা নখে লাল অর্ধ চাঁদ দেখা যাওয়া ইত্যাদি দেখা যেতে পারে। 

বিশেষজ্ঞরা করোনার নতুন এক উপসর্গের কথা জানিয়েছে। নখের পরিবর্তন। বিভিন্ন রকম পরিবর্তন দেখা যাচ্ছে করোনার প্রভাবে। যেমন, আকার বা রঙ পরিবর্তন, নখের উপর রেখা ফুটে উঠা ইত্যাদি। এ সকল উপসর্গ তীব্র হলেই করোনা পজিটিভ রিপোর্ট পাওয়া যাচ্ছে। তাই আগে থেকেই জেনে নিতে হবে নখের এই উপসর্গগুলো।

১. করোনাভাইরাসের একটি অন্যতম লক্ষণ হতে পারে নখ দূর্বল হয়ে যাওয়া। এমন সমস্যা হলে নখ গোড়া থেকে আলাদা হয়ে যেতে পারে। কিছুদিন পর পুরোপুরি উঠে যেতে পারে। সংক্রামণ সেরে যাওয়ার পর দেখা যাবে নতুন নখ।

২. শরীরে ঘামাচির মতো লাল লাল উপসর্গ দেখা যেতে পারে সাথে নখেও সাদা দাগ দেখা দিতে পারে। চিকিৎসকরা একে কোভিড নেইল বলছেন। তাই এ ধরণের সমস্যা দেখা মাত্রই কোভিড পরীক্ষা করে ফেলুন।

৩. অনেকের নখে লাল অর্ধচন্দ্রাকার দাগও দেখা যাচ্ছে। আর নখের বাকি অংশ থাকছে সাদা ফ্যাকাশে হয়ে। বিশেষজ্ঞদের মতে, এমন লক্ষণ প্রকাশ পাওয়া মাত্রই কোভিড পরীক্ষা করে নেয়া উচিৎ।

৪. অনেক করোনা রোগীর রক্ত জমাট বেঁধে যাওয়ার সমস্যা দেখা যায়। এ সময় নখের কাছেও রক্ত জমাটবাধার মতো দাগ দেখা যেতে পারে। সাধারণত ১-৪ সপ্তাহ পর্যন্ত এ উপসর্গটি দেখা যায়।  

সূত্র: হেলথ শটস, ওয়াশিংটন পোস্ট

এস

এ সম্পর্কিত আরও পড়ুন