আর্কাইভ থেকে ইউরোপ

সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি গৃহবধূ

সুলতানা খান। জন্ম ঢাকার মিরপুরে।  গ্রামের বাড়ি রাজবাড়ী জেলায়। বাবার এসএম রুস্তম আলী আর মা রাজিয়া সুলতানা। পাঁচ ভাই দুই বোনের মধ্যে সবার ছোট তিনি। বর্তমানে স্বামী-সন্তানদের নিয়ে বসবাস করছেন সুইজারল্যান্ডের জুরিখ শহরে।

তিনি সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি বাংলাদেশের শিল্প ও সাহিত্য চর্চার জন্য বাংলা স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করছেন।

এরই মধ্যে দেশটির জাতীয় সংসদে পা রাখতে যাচ্ছেন তিনি।

জানা গেছে, মঙ্গলবার (২২ জুন) সুইজারল্যান্ডে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে নারী অধিকার বিষয়ে অংশগ্রহণের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সেখানে নির্বাচিত হয়েছেন সুলতানা খান। ভোটে সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেছেন। 

আর এর মাধ্যমে সুইজারল্যান্ডে এই প্রথমবারের মতো কোন প্রবাসী বাংলাদেশি জাতীয় সংসদে পা রাখবেন।

সুলতানা খানের এ অর্জন প্রবাসী বাংলাদেশিদের জন্য অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে মনে করছেন অনেকে। কেননা একজন প্রবাসী বাংলাদেশি নারী হয়ে সুইজারল্যান্ডের মতো একটি উন্নত দেশের জাতীয় সংসদে আসন দখল করা একটি বিশাল অর্জন। যা বাংলাদেশিদের জন্য একটি গৌরবময় অর্জন।
 
সুলতানা খান জানান, আমার এই অর্জন সব বাংলাদেশি এবং সুইজারল্যান্ডে বসবাসরত সব বন্ধু-বান্ধবদের যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের জন্য। আমি নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায়। 

তিনি আরও জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার প্রাধান্য রক্ষা করা এবং এ সংক্রান্ত একটি শহিদ মিনার ও স্মৃতি স্থাপনা  করার বিষয়ে প্রস্তাব করার ইচ্ছা রয়েছে আমার।

সুলতানা খানের স্বামী বাকিউল্লাহ খানের সুইজারল্যান্ডে রয়েছে একাধিক পরিচয়। তিনি একাধারে একজন প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী। তাদের দুটি পুত্র সন্তান রয়েছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন