আর্কাইভ থেকে করোনা ভাইরাস

১০ দেশে শনাক্ত ডেল্টা প্লাস

ভারতের পর যুক্তরাষ্ট্র-ব্রিটেনসহ বিশ্বের অন্তত ১০টি দেশে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের পরিবর্তিত রূপ ডেল্টা প্লাস শনাক্ত হয়েছে। বাকী দেশগুলো হলো চীন, রাশিয়া, পর্তুগাল, সুইজারল্যান্ড, জাপান, পোল্যান্ড ও নেপাল।

গবেষকরা বলছে, উচ্চ সংক্রমণশীল ভারতীয় করোনা প্রজাতির বিস্তার ঠেকাতে ব্যবস্থা নেওয়ায় এটি রূপ পাল্টেছে। এর বৈজ্ঞানিক নাম- বি.১.৬১৭.২.১। ভারতে মঙ্গলবার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে অন্তত ২২ জন। একে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট ঘোষণা করেছে মোদি সরকার।

ভারতের স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, মহারাষ্ট্র, কেরালা ও মধ্য প্রদেশ রাজ্যে ২২ জনের শরীরে মিলেছে এই ভাইরাস। এর মধ্যে মহারাষ্ট্রেই ১৬ জনের শরীরে পাওয়া গেছে এই ধরণ। এই তিন রাজ্যকে সতর্কতার সঙ্গে দ্রুত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রাণালয়।

ডেল্টা ভ্যারিয়েন্টের পরিবর্তিত রূপ ডেল্টা প্লাসকে ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনো ভ্যারিয়েন্টটির ব্যাপারে বিস্তারিত জানাতে পারেনি গবেষকরা। এর সংক্রমণে মানুষের শরীরে করোনার চেনা উপসর্গ দেখা যাচ্ছে না। এ নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা।

ভারতীয় কর্মকর্তারা বলছে, ডেল্টা প্লাস সংক্রমণের ভয়াবহতা ও তীব্র ছোঁয়াচে হওয়ার ক্ষমতার কারণে এটি ভয়াবহ রূপ নিতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন