আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

নিষেধাজ্ঞা অমান্যের জেরে ইরানে মার্কিন সাইবার আক্রমণ

নিষেধাজ্ঞা অমান্য করায় ইরানের ৩৬টি ওয়েবসাইটের ডোমেইন জব্দ করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ইরানের রাষ্ট্র পরিচালিত প্রেস টিভি এবং ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের আল মাসিরাহ টিভিও রয়েছে। সাইটগুলোতে এফবিআই এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিলসহ সিজড লেখা নোটিশ দেখা গেছে। মঙ্গলবার এ তথ্য নিশ্চিত করেছে মার্কিন আইন মন্ত্রণালয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এক বিবৃতিতে মার্কিন আইন মন্ত্রণালয় জানায়, আদালতের নির্দেশনায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এই ওয়েবসাইটগুলোর বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই বিভ্রান্তিমূলক তথ্য প্রচার এবং সশস্ত্র সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগ করে যাচ্ছে ওয়াশিংটন।

সংবাদ সাইট ব্লক করে দেওয়া সম্পর্কে মার্কিন আইন মন্ত্রণালয় আরো জানায়, ইরানিয়ান ইসলামিক রেডিও এবং টেলিভিশন ইউনিয়ন-আইআরটিভিইউ পরিচালিত ৩৩টি ওয়েবসাইট সিজ করে দিয়েছে তারা। ইরান-সমর্থিত যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহ পরিচালিত অন্য তিনটি ওয়েবসাইটও বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইরানের ৩৩টি ডোমেইনের মধ্যে ইংরেজি ভাষার চ্যানেল প্রেস টিভি এবং আরবি ভাষার আল আলম চ্যানেল অন্যতম। খতিব হিজবুল্লাহ বাকিগুলোর উল্লেখযোগ্য সংখ্যক ডোমেইন নিয়ন্ত্রণ করে। এর তত্ত্বাবধানে পরিচালিত চ্যানেলগুলোর মধ্যে ইরান-সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের পরিচালিত আল মাসিরাহ টিভি চ্যানেল অন্যতম।

আল আলম ওয়েবসাইটে লেখা ছিলো, জব্দ করার ওয়ারেন্ট অনুযায়ী আল আলম টিভি ডট নেট-এর ডোমেইন সিজ করেছে যুক্তরাষ্ট্র সরকার। ব্যুরো অব ইন্ডাস্ট্রি অ্যান্ড সিকিউরিটি, অফিস অব এক্সপোর্ট এনফোর্সমেন্ট এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের আইনের অধীনে এটা করা হয়েছে।

অবশ্য, কয়েক ঘণ্টার ব্যবধানে বিকল্প ডোমেইনের মাধ্যমে আবারো কাজ চালানো শুরু করেছে ওয়েবসাইটগুলো।

নতুন করে পারমাণবিক চুক্তি চালু করা নিয়ে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনার সময় এ ঘটনা ঘটলো। ইতোমধ্যে ইরানে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কট্টরপন্থী নেতা ইব্রাহিম রায়িসি। যুক্তরাষ্ট্রের দৃষ্টিতে তিনি একজন বিধ্বংসী মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন