আর্কাইভ থেকে বাংলাদেশ

বৃহস্পতিবার রাতে দেখা যাবে স্ট্রবেরি মুন

এই বছরের শেষ সুপার মুন দেখা যাবে আগামীকাল বৃহস্পতিবার (২৪ জুন)। এদিন চাঁদ লালচে বর্ণ ধারণ করবে। জুন মাসের পূর্ণাঙ্গ চাঁদ ‘স্ট্রবেরি মুন’ হিসেবে পরিচিত। বৃহস্পতিবার রাতে পূর্ব আকাশে তাকালে দেখা মিলবে এ চাঁদের। অন্যদিনের তুলনায় এদিন প্রায় ১২ শতাংশ বড় দেখাবে চাঁদ। ভারতীয় গোনমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস’র এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে তখন তাকে সুপারমুন বলা হয়। পৃথিবীর কাছাকাছি আসায় এই চাঁদকে স্বাভাবিক পূর্ণিমার চাঁদের তুলনায় বড় ও বেশি উজ্জ্বল দেখায়।  

জানা যায়, বৃহস্পতিবার (২৪ জুন) রাত ১১টা ১৫ মিনিট থেকে দেখা যাবে স্ট্রবেরি মুন। চলবে রাত ২টা ৩৫ মিনিট পর্যন্ত।

স্বাভাবিক অবস্থার চেয়ে সুপারমুনের সময় চাঁদকে ১৪ শতাংশ বড় এবঙ ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়। তাই এটি নিয়ে মানুষের আগ্রহও বেশি। তবে ভারতীয় উপমহাদেশ থেকে স্ট্রবেরি মুন দেখতে না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

স্ট্রবেরি মুন-এর মাধ্যমে উত্তর গোলার্ধে বসন্তের শেষ পূর্ণিমাকে চিহ্নিত করা হয়। এরপর থেকেই গ্রীষ্ণ শুরু হচ্ছে ধরা হয়। মার্কিন আদিবাসী সম্প্রদায় কৃষিকাজ শুরুর এই মৌসুমে স্ট্রবেরি চাষ করে থাকে। আর এই সময়েই ক্ষেতের পাকা স্ট্রবেরি তোলা হয়ে থাকে। সেই কারণেই একে স্ট্রবেরি মুন বলা হয়।

পৃথিবীর বিভিন্ন জায়গাতেই এই সুপারমুনের ভিন্ন ভিন্ন নাম রয়েছে। সুপারমুনকে ব্লুমিং মুন (Blooming Moon), বার্থ মুন (Birth Moon), হানি মুন (Honey Moon) এবং মিড মুন-ও (Mead Moon) বলা হয়ে থাকে। গ্রীষ্মের আগমনকে সূচিত করে বলে একে হট মুন-ও (Hot Moon) বলা হয়ে থাকে।

স্ট্রবেরি মুনের রঙ হালকা লালচে, কমলা আভা থাকে। তবে যত দিগন্ত থেকে মাঝ আকাশে উঠবে, হলদে ভাব বাড়বে। বেশ উজ্জ্বল হয়ে থাকবে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন