আর্কাইভ থেকে ইউরোপ

এবার সুইজারল্যান্ডে এমপি হলেন বাংলাদেশি নারী

এবার সুইজারল্যান্ডে প্রথম বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হয়ে ইতিহাসে নাম লেখালেন বাংলাদেশি নারী সুলতানা খান। 

জুরিখ থেকে সরাসরি ভোটে তিনি নির্বাচিত হন। গত মঙ্গলবার (২২ জুন) এ ফলাফল প্রকাশিত করা হয়। 

সুলতানা খান নির্বাচিত হয়েছেন সুইজারল্যান্ড সংসদের নারীবিষয়ক অধিবেশনের জন্য। নারীবিষয়ক অধিবেশনের মোট আসন ২৪৬টি। সুইজারল্যান্ডের নারী ভোটারদের সরাসরি ভোটে তিনি নির্বাচিত হন। বছরে কয়েকবার এ অধিবেশন বসে এবং নারীদের নানাবিধ বিষয় নিয়ে আলোচনা ও আইন পাস হয়। নারীবিষয়ক অধিবেশনে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি সুইজারল্যান্ডের জাতীয় সংসদে পা রাখছেন।

২৪৬ আসনের বিপরীতে ১ হাজার ৪০০ নারী প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। জুরিখ জোন থেকে নির্বাচিত হয়েছেন ৩৫ জন। সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত নারীদের মধ্যে তৃতীয় হয়েছেন সুলতানা খান।

সুলতানা খানের জন্ম ঢাকার মিরপুরে। গ্রামের বাড়ি রাজবাড়ীতে। বাবার এস এম রুস্তম আলী, মা রাজিয়া সুলতানা। পাঁচ ভাই ও দুই বোনের সংসারে সর্বকনিষ্ঠ। স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকিউল্লাহ খান রিপন ও দুই সন্তানসহ দীর্ঘদিন সুইজারল্যান্ডের জুরিখে বাস করছেন সুলতানা খান।

নির্বাচনে অংশগ্রহণের পূর্বে সুলতানা খান সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। সুলতানা খান জানান, ‘আমার এই অর্জন সব বাংলাদেশি এবং সুইজারল্যান্ডে বসবাসরত সব বন্ধু-বান্ধবদের যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের। আমি নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার প্রাধান্য রক্ষা করা এবং এ সংক্রান্ত একটি শহীদ মিনার ও স্মৃতি স্থাপনা করার বিষয়ে প্রস্তাব করার ইচ্ছা রয়েছে আমার।’

সুলতানা খান আরও জানান, বিশ্বে আমাদের এ অর্জনগুলো বাংলাদেশকে তুলে ধরছে এর পাশাপাশি বাংলাদেশি নারীরাও যে পিছপা নয় তার একটি জ্বলন্ত উদাহরণ স্থাপন করতে চাই।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন