আর্কাইভ থেকে দেশজুড়ে

রাজশাহীতে তাপমাত্রা কমায় বিপর্যস্ত জনজীবন

রাজশাহীতে প্রতিদিনই নিচে নামছে তাপমাত্রার পারদ। এক সপ্তাহের ব্যবধানে রাজশাহীসহ উত্তরাঞ্চলে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে গেছে। প্রতিদিন তাপমাত্রার নতুন রেকর্ড তৈরি হচ্ছে। এতে প্রচণ্ড শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

গেলো ডিসেম্বর মাসে রাজশাহীতে একদিন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমেছিল। এরপর তাপমাত্রা উঠে যায় ১৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। তবে সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গেলেও সর্বোচ্চ তাপমাত্রা নিচে নেমে আসে। যার কারণে শীতের তীব্রতাও ছিল বেশি। কিন্তু গত শনিবার থেকে রাজশাহীতে আবারো সর্বনিম্ন তাপমাত্রা কমতে শুরু করেছে। তাপমাত্রা কমার কারণে বইতে শুরু করেছে মৃদু শৈত্যপ্রবাহ।

রাজশাহী আবহাওয়া অফিসের জেষ্ঠ্যপর্যবেক্ষক আব্দুস সালাম জানান, এক সপ্তাহের ব্যবধানে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে গেছে।

আজ রোববার রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা। এরআগের দিন শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তার আগে ২৯ ডিসেম্বর ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্যমতে, চলতি বছরের শীত শুরু হয় ১৩ সেলসিয়াস তাপমাত্রা দিয়ে। গত ২ জানুয়ারি ১১ ডিগ্রি সেলসিয়াস, ৩ জানুয়ারি ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ৪ জানুয়ারি ১০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, ৫ জানুয়ারি ১০ ডিগ্রি সেলসিয়াস, ৬ জানুয়ারি ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ৭ জানুয়ারি ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ও আজ রোববার ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কমে যাওয়ায় রাজশাহী অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। এ শৈত্যপ্রবাহ সপ্তাজুড়েই থাকতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও পড়ুন