আর্কাইভ থেকে এশিয়া

থাই প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আবারো রাজপথে বিক্ষোভকারীরা

আবারও থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগের দাবিতে রাজপথে নেমেছে দেশটির সাধারণ জনগণ। বৃহস্পতিবার রাজধানী ব্যাংককের রাজপথে বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। ওই সময় বেরিয়ে যাও প্রায়ুথ স্লোগান দেয় তারা। থাইল্যান্ডে সাংবিধানিক পরিবর্তনের দাবি জানিয়েছে বিক্ষুব্ধ জনগণ। বিক্ষোভ মিছিল করে প্রধানমন্ত্রীর কিছু সমর্থকও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, চলমান বিধিনিষেধ উপেক্ষা করে বৃহস্পতিবার রাজপথে সমবেত হয় বিক্ষোভকারীরা। ওই সময় থাইল্যান্ডে সাংবিধানিক পরিবর্তনের দাবি জানায় তারা।

বিক্ষোভকারীদের নেতা জাতুপাত পাই দাওদিন জানান, সংবিধান অবশ্যই জনগণের কাছ থেকে আসতে হবে। প্রধানমন্ত্রী প্রায়ূথের কিছু সমর্থকও বিক্ষোভে অংশ নেয়। ১৯৩২ সালে থাইল্যান্ডের সম্পূর্ণ রাজতন্ত্র প্রতিষ্ঠার বার্ষিকী উপলক্ষে এই বিক্ষোভ মিছিলে অংশ নেয় তারা।

রাজতন্ত্র সম্পর্কে জাতুপাত বলেন, ৮৯ বছর ধরে আমরা সম্পূর্ণ কর্তৃত্ববাদের অধীনে রয়েছি। সেখান থেকে কাঙ্ক্ষিত কোন উন্নয়ন আসেনি।

করোনাভাইরাসের মহামারি ব্যবস্থাপনায় ব্যর্থতার পাশাপাশি অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া ধীরগতিতে চলার অভিযোগে জনগণের মারাত্মক সমালোচনার মুখে পড়েছে প্রধানমন্ত্রী প্রায়ুথের সরকার। করোনার ভ্যাকসিন নীতি নিয়েও সমালোচিত থাই সরকার। থাইল্যান্ড যে কোম্পানির ভ্যাকসিন ব্যবহার করছে তা দেশটির রাজা মহা ভাজিরালংকর্নের মালিকানাধীন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন