আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে ফ্লয়েড হত্যায় সাবেক পুলিশ কর্মকর্তার সাড়ে ২২ বছরের সাজা

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডকে নির্যাতন করে হত্যার দায়ে সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক শাউভিনকে সাড়ে ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। শুক্রবার মিনেসোটার একটি আদালতে রায় দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ২২ পৃষ্ঠার রায় ঘোষণার সময় বিচারক পিটার কাহিল উল্লেখ করেন, আবেগ বা জনমতের ভিত্তিতে সাবেক পুলিশ কর্মকর্তার শাস্তি নির্ধারিত হয়নি।

বিচারক কাঠগড়ায় বসে থাকা শাউভিনের উদ্দেশে বলেন, কর্তৃত্ব ও আস্থার অবস্থানে থেকে এর অপব্যবহার এবং সুনির্দিষ্ট নিষ্ঠুরতা দেখানোর ভিত্তিতে এ শাস্তি নির্ধারিত হলো।

আদালত রায়ে আরো বলেছেন, নিষ্ঠুরতার পাশাপাশি শিশুদের সামনে অপরাধটি সংঘটিত করেছেন ডেরেক। তাছাড়া এসময় তার সঙ্গে আরও তিনজন কর্মকর্তা ছিলেন। ফলে আদালত একে একটি সংঘবদ্ধ অপরাধ হিসেবে দেখছে। অপরাধী তার দায়িত্বের অপব্যবহার এবং তার প্রতি রাষ্ট্রের আস্থা ভঙ্গ করেছেন। সে কারণে তাকে এই সাজা ভোগ করতে হবে।

ডেরেক শাউভিনের আইনজীবী বলেন, দায়িত্ব পালনকালে ভালো উদ্দেশে কাজ করতে গিয়ে তার ভুল হয়েছে।

ফ্লয়েডকে হাঁটুর নিচে চেপে ধরে রাখা পুলিশ কর্মকর্তা ডেরেক দ্বিতীয় মাত্রার হত্যার অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। মিনেসোটা অঙ্গরাজ্যের আইনি ভিন্নতার পরিপ্রেক্ষিতে সাড়ে ২২ বছরের মধ্যে ১৫ বছর সরাসরি কারাগারে থাকার পর বাকি সাড়ে সাত বছর প্যারোল বা পর্যবেক্ষণে থেকে কারামুক্ত থাকবেন তিনি। পাশাপাশি শাস্তির অংশ হিসেবে আজীবন আগ্নেয়াস্ত্র ব্যবহার থেকে বিরত থাকতে হবে তাকে।

গেল এপ্রিলে মিনেসোটার হেনোপিন আদালতে ফ্লয়েড হত্যায় দোষী সাব্যস্ত হন ডেরেক। তার বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই প্রমাণিত হয়। গেল বছরের মে মাসে মিনিয়াপোলিসের শিকাগো স্ট্রিটে জাল নোট ব্যবহারের অভিযোগে গ্রেপ্তারের পর ফ্লয়েডের ঘাড়ে হাঁটু রেখে মাটিতে গলাচেপে হত্যা করেন ডেরেক। টানা নয় মিনিট ওইভাবে রাখলে ফ্লয়েড মারা যান। এ সময় শ্বাস নিতে পারছেন না বলে চিৎকার করে বলেছিলেন তিনি।

এ ঘটনার ৯ মিনিটের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। ফ্লয়েড হত্যার বিচার দাবিতে বর্ণবাদ ও পুলিশি নির্যাতনের বিরুদ্ধে ব্ল্যাক লাইভস ম্যাটারস শ্লোগানে যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলন শুরু হয়।

ফ্লয়েডের নাগরিক অধিকার হরণের অভিযোগে ডেরেক ও অপর তিন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আলাদাভাবে বিচার কাজ শুরু হয়। এ ঘটনায় চাকরিচ্যুত হন ৪৫ বছর বয়সী পুলিশ কর্মকর্তা ডেরেক।

এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে ফ্লয়েডের পরিবার। একে স্বাগত জানিয়েছে তারা। টুইট করে ফ্লয়েডের আইনজীবী বেন ক্রাম্প বলেছেন, ঐতিহাসিক এই রায়ে অপরাধী জবাবদিহিতার মুখোমুখি হয়েছে। এটি ফ্লয়েড পরিবার ও গোটা জাতিকে জবাবদিহিতার স্বস্তির বার্তা দিয়েছে। এই রায়ে সমাজের ক্ষত সারিয়ে তোলার পথে একধাপ অগ্রগতি বলেও উল্লেখ করেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, যুক্তরাষ্ট্রে পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ খুবই বিরল একটি ব্যাপার। এমনকি সাজাও খুব বিরল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন