আর্কাইভ থেকে জাতীয়

আখেরি মোনাজাত দিয়ে শেষ হলো ইজতেমার প্রথম পর্ব

শেষ হলো টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টায় শুরু হয়ে চলে ১০.২৫ মিনিট পর্যন্ত। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শেষ হলো।

মোনাজাত পরিচালনা করেন কাকরাইল জামে মসজিদের খতিব মাওলানা মুহম্মদ জুবায়ের।

এদিকে আখেরি মোনাজাত উপলক্ষ্যে মুসল্লিতে ঠাসা ময়দান। আল্লাহর জিকিরে মশগুল মুসল্লিরা। অবস্থানের সুযোগ না থাকলেও বয়ান শুনতে ও অন্যান্য কার্যক্রমে অংশ নিতে ভোরেও ইজতেমাস্থলে মুসল্লিরা দলে দলে আসেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে।

এর আগে ইজতেমার কারণে শনিবার রাত ১২টায় রাজধানীর আবদুল্লাহপুর থেকে গাজীপুর ভোগড়া বাইপাস ও কামারপাড়া পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

ইজতেমা উপলক্ষ্যে টঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। শুক্রবার রাত থেকে শনিবার বিকাল পর্যন্ত ইজতেমা ময়দানে ছয় মুসল্লির মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ময়দানে সাত মুসল্লি ইন্তেকাল করেন।

এর আগে শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার প্রথমপর্ব শুরু হয়। শনিবার দাওয়াতে তাবলিগের শীর্ষ মুরব্বিদের তাৎপর্যপূর্ণ বয়ান, তালিম-তাশকিল এবং মুসল্লিদের নফল নামাজ, তাসবিহ-তাহলিল, জিকির-আসগারের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে।

চার দিন বিরতির পর আগামী ২০ জানুয়ারি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে এবং ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

 

এ সম্পর্কিত আরও পড়ুন